সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”

 মোঃ আনোয়ার হোসেন, জীবন    ৪ সেপ্টেম্বার, ২০২৪ ১৭:৫০:০০নিউজটি দেখা হয়েছে মোট 13 বার

সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়াতে বাংলাদেশ সেনাবাহিনী খাগড়াছড়ি রিজিয়ন ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয়েছে “এক টাকায় বাজার”। আজ বুধবার সকালে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ মাঠে অভিনব এই বাজারের উদ্বোধন করেছেন খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মোঃ আমান হাসান, এসপিপি, এনডিসি, পিএসসি।

সরেজমিনে দেখা যায়, এই বাজারে প্রতিটি পণ্য বিক্রি হচ্ছে মাত্র ১ টাকায়! চাল ডাল, আটা, তেল,ডিম,মাছ মুরগী, কাপড়, শিক্ষা উপকরণ সহ ১৯ ধরনের পণ্যের মধ্যে থেকে বাছাই করে অনধিক ৭ টি পণ্য বাছাই করে নিতে পারছেন যার বাজার মূল্য আনুমানিক ৮০০ টাকা। ২ ডজন ডিম যেমন ১ টাকায় পাওয়া যাচ্ছে ঠিক তেমনি ১ টি মুরগি পাওয়া যাচ্ছে মাত্র ১ টাকায়! খাগড়াছড়ি,দীঘিনালা, পানছড়ি ও মহালছড়ির বিভিন্ন প্রত্যন্ত এলাকার মোট ৫০০ পরিবার এই সুবিধা পাচ্ছেন।

প্রধান অথিতির বক্তৃতায় ব্রিগেডিয়ার আমান হাসান বলেছেন, সাম্প্রতিক ভয়াবহ বন্যায় খাগড়াছড়ি জেলার জনজীবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা শুরু থেকে বাংলাদেশ সেনাবাহিনী ক্ষতিগ্রস্ত মানুষের পাশে ছিল ভবিষ্যতে থাকবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টর মোঃ জামাল উদ্দিন বলেন দেশের যেকোন দুর্যোগে প্রতিবেশির পরিচয়ে দুর্গত মানুষের পাশে থাকার চেষ্টা করে আসছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। বর্তমানে বন্যা দুর্গত ৮ টি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সেবা দিয়ে যাচ্ছে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা।

খাগড়াছড়িতে ২১ আগস্ট থেকে আজ অবধি স্বেচ্ছাসেবকরা ত্রান কাজ করে যাচ্ছে। পাশপাশি অতি ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে পুনর্বাসন করে যাচ্ছে বিদ্যানন্দ। পানছড়ি থেকে আসা লাকি ত্রিপুরা বলেন বন্যায় ঘরবাড়ি সব ঢুবে যাওয়ায় নিঃস্ব হয়ে পড়ি। বাচ্চাকে পছন্দের মুরগীর মাংস দিয়ে ভাত খাওয়াতে পারিনি মেলা দিন। 

আজ বাজার থেকে ১ টাকায় মুরগী কিনে বাচ্চাকে মাংস দিয়ে ভাত খাওয়াব। খাগড়াছড়ি, দীঘিনালা, পানছড়ি ও মহালছড়ির বিভিন্ন প্রত্যন্ত এলাকায় ঘরে ঘরে গিয়ে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা উপকারভোগিদের মাঝে টোকেন বিতরণ করে। বাছাইয়ের ক্ষেত্রে নারী, দিনমজুর, কৃষক ও বিধবাদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জোনের জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আবুল হাসনাত জুয়েলসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও স্বেচ্ছাসেবকবৃন্দ।

মোঃ আনোয়ার হোসেন, জীবন