চন্দ্রবাসের একটি পিয়াজুর ওজন চার কেজি

 অনলাইন ডেস্ক    ৩ অক্টোবার, ২০২৩ ১৫:১০:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার চন্দ্রবাস গ্রাম। যে গ্রামটি এখন পেঁয়াজু গ্রাম নামেও পরিচিত। চন্দ্রবাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে কয়েকটি দোকানে প্রতিদিনই মানুষের উপচেপড়া ভিড় লেগেই থাকে তিন কেজি ওজনের পিঁয়াজু কেনার জন্য।

অনেকে আবার বিভিন্ন জেলা ও উপজেলা শহর থেকেও ছুটে আসেন এই বিখ্যাত পিয়াজু খাওয়ার জন্য। এই বড়ার স্বাদ গ্রহণ করার জন্য অনেকে পরিবার পরিজন নিয়ে আসেন, এছাড়াও অনেকেই আত্মীয় স্বজনের জন্য পেঁয়াজু কিনে নিয়েও যায়।

ঠিক চন্দ্রবাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে দোকানগুলোতে তৈরি হয় এক থেকে তিন কেজি ওজনের পিঁয়াজু বড়া। স্বাধে গন্ধে অতুলনীয়, আকারে বড় হওয়ায় ক্রেতারা সহজেই আকৃষ্ট হয়ে যায় এই পিঁয়াজু উপর।

আরও পড়ুন: আশুলিয়ার বহুতল ভবনের ৩ জনের জবাই করার লাশ উদ্ধার...

পেঁয়াজের সঙ্গে অল্প বেসন, কাঁচা মরিচ, ধনিয়া পাতা, কালোজিরা এবং বিশুদ্ধ সয়াবিন তেল এছাড়া একটি বিশেষ মসলা ব্যবহারের সাহায্যে তৈরি হয় বিখ্যাত এই পেয়াজু।

মালিক পক্ষ থেকে জানা যায়, প্রতিদিন ১৩০ থেকে ১৫০ কেজি পেঁয়াজু বিক্রি হয়। সাপ্তাহিক হাটের দিন ১৫০ থেকে ২০০ কেজি পর্যন্ত বেচা-বিক্রি হয় বলেও জানিয়েছেন তারা।

তারা আরো জানান, বর্তমানে পিয়াজ ও তেলের দাম বৃদ্ধি হওয়ায় ৩০০ টাকা কেজি পিয়াজু বড়া বিক্রি করতে হচ্ছে। তিনি আরও বলেন পেঁয়াজুর সুনাম ছড়িয়ে পড়ায় এখন প্রতিদিন গড়ে প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকার বেচাকেনা হয়।

অনলাইন ডেস্ক