খাগড়াছড়িতে মাহা সাংগ্রাইং কে স্বাগত জানিয়ে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত

 আনোয়ার হোসেন জীবন    ১৫ এপ্রিল, ২০২৪ ১৩:৫৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 7 বার

পাহাড়ে বসবাসরত জনগোষ্ঠির ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাইং’কে স্বাগত জানিয়ে খাগড়াছড়িতে আজ মাহা সাংগ্রাইং ১৩৮৫-৮৬ উদযাপন উপলক্ষ্যে একটি বর্নাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

উক্ত র‌্যালির শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্রগ্রাম মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এ সময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার), পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

পাহাড়ি জনপদের বিভিন্ন ঐতিহ্যবাহী 'দ' আঃকিজা, রি-আঃকিজা, জলকেলি সহ বিভিন্ন ধরনের খেলায় মেতে উঠেন পাহারি এই ক্ষুদ্র জাতিগোষ্ঠী।


খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার জনাব মুক্তা ধর পিপিএম (বার) বলেন, পুরোন বছরকে বিদায় দেওয়া আর নতুন বছরকে বরণ করার জন্য পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মারমা সম্প্রদায়ের এই ঐতিহ্যবাহী উৎসব। এই উৎসবটি বয়ে আনে সাম্প্রদায়িক সম্প্রীতির মিলন মেলা। থাকেনা কোন হিংসা-বিদ্বেষ।

আশা করি সাংগ্রাই উৎসবের আনন্দ উচ্ছ্বাসের মধ্যে দিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা হবে। সাংগ্রাইয়ের আনুষ্ঠানিকতার মাধ্যমে এই অঞ্চলের সম্প্রীতি ও সৌহার্দ্য আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

আরও পড়ুন: খাগড়াছড়িতে শুভ নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত...

পুলিশ সুপার মহোদয় আরো বলেন আপনারা নিশিন্তে আপনাদের উৎসব পালন করুন, খাগড়াছড়ি জেলা পুলিশ আপনাদের উৎসবের মান এবং নিরাপত্তা রক্ষার্থে নিরোন্তনভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে।

এ সময় জনাব ওথাইলো চিং মারমা বলেন, আমাদের দেশের মারমাদের নববর্ষ উৎসবের নাম ‘সাংগ্রাই’। এটি আমাদের অন্যতম প্রধান একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান। পহেলা বৈশাখেই আমরা এই উৎসবের আয়োজন করে থাকি।

এ উপলক্ষে আজকে আকর্ষণীয় নানা রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সম্মানিত পুলিশ সুপার মহোদয়কে আন্তরিক ধন্যবাদ আজকের দিনটিকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদারের মাধ্যমে আমাদের উৎসব পালনে সহজতর করার জন্য এবং আমাদের অনুষ্ঠানে এসে উপস্থিত হয়ে আজকের দিনটাকে আরও আনন্দমূখর করার জন্য।

আনোয়ার হোসেন জীবন