জবি শিক্ষকের দেশব্যাপী বৃক্ষরোপনের অনন্য উদ্যোগ

  জবি প্রতিনিধি    ২০ জুন, ২০২৪ ০৯:৪৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 37 বার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন পবিত্র ঈদুল আযহার ছুটিতে তাঁর শিক্ষার্থীদের মাধ্যমে দেশেব্যাপী বৃক্ষরোপের এক অনন্য উদ্যোগ গ্রহণ করেছেন। 

পবিত্র ঈদুল আযহার দ্বিতীয় দিন মঙ্গলবার রাত ১০ টার দিকে ফিন্যান্স বিভাগের শিক্ষক আলমগীর হোসেনের নেতৃত্বে বিভাগের সকল শিক্ষার্থীদের নিয়ে একটি জুম মিটিং আয়োজন করা হয়। এমিটিং তিনি তাঁর উদ্যোগ সম্পর্কে শিক্ষার্থীদের জানান এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

তিনি বলেন, শিক্ষার্থীরা তোমরা এখন ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে অবস্থান করছো। তোমাদের বিভিন্ন জনের গ্রামের বাড়ি দেশের বিভিন্ন অঞ্চলে। তোমরা বর্তমান জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক বিপর্যয় সম্পর্কে অবগত আছ। আমি তোমাদের পরামর্শ দিবো এই ঈদের ছুটিতে সকলে তোমাদের বাসার আঙিনা, রাস্তা-ঘাট ও মাঠে নূন্যতম একটি করে হলেও গাছ লাগাবে।

এরফলে আমরা দেশব্যাপী বৃক্ষরোপনের এক বিশেষ নজির স্থাপন করতে সক্ষম হবো। এখন যেহেতু বর্ষাকাল তাই এখনই গাছ রোপনের উপযুক্ত সময়। গাছপালা ও বনভূমি নিধনের ফলে ভবিষ্যত প্রাকৃতিক বিপর্যয় সম্পর্কে সতর্ক করে তিনি বলেন, আমাদের দেশসহ সম্পূর্ণ বিশ্ব আজ জলবায়ু পরিবর্তনের কারণে বিপর্যস্ত। এর প্রধান কারণ আমাদের চারপাশের গাছপালা ও বন-জঙ্গল ধ্বংস করা। জলবায়ুর এ পরিবর্তন যদি আমরা থামাতে না পারি তাহলে অতি শিঘ্রই আমাদের দেশসহ সমগ্র বিশ্ব মারাত্মক হুমকি মুখে পড়বে।

ইতোমধ্যে আমরা তীব্র তাপদাহ, শৈত্যপ্রবাহ, বছরের বিভিন্ন সময়ে আগত ঘুর্ণিঝড়, বন্যা, অনাবৃষ্টিসহ নানান প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখী হচ্ছি। তাই জলবায়ুর এ পরিবর্তন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে বেশি করে গাছ লাগানোর কোন বিকল্প নেই। তিনি শিক্ষার্থীদের আরও বলেন, শিক্ষার্থীরা তোমরা বিভিন্ন রকমের ফলজ ও ঔষধি গাছ লাগাবে। গাছ লাগিয়ে তা সোশ্যাল মিডিয়াতে পোস্ট করবে। যাতে তোমার এই পোস্ট দেখে অন্যরাও উৎসাহিত হয়।

এছাড়া গাছ ক্রয় করার মতো কারও আর্থিক সার্মথ্য না থাকলে তিনি শিক্ষার্থীদের গাছ ক্রয়ের অর্থ প্রদান করার প্রতিশ্রুতিও দেন। এ বিষয়ে ফিন্যান্স বিভাগের একাধিক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তারা বৃক্ষরোপনের উদ্যোগকে ইতিবাচক ভাবে গ্রহণ করেছেন। প্রত্যেকে এমহৎ উদ্যোগে সামিল হতে কমপক্ষে একটি করে হলেও গাছ লাগানোর আগ্রহ প্রকাশ করেছেন।

জবি প্রতিনিধি