স্বচ্ছতা, জবাবদিহিতা বজায় রাখতে তথ্য অধিকার আইনের গুরুত্ব অপরিসীম: জবি উপাচার্য

 জবি প্রতিনিধি    ১০ মার্চ, ২০২৪ ১৮:২৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 4 বার

উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা বজায় রাখতে তথ্য অধিকার আইনের গুরুত্ব অপরিসীম। প্রান্তিক জনগোষ্ঠী তথ্য অধিকার নিয়ে এখনও স্বাচ্ছন্দ্যবোধ করে না। তথ্য অধিকার নিয়ে কোনো উৎকন্ঠা, ভয়ভীতি প্রয়োজন নয়; এটা মূলত করা হয়েছে সাধারণ জনগণের প্রয়োজনে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটির আয়োজনে ‘দুর্নীতিমুক্ত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য অধিকারের প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনারে উপস্থিত হয়ে আজ রোববার (১০ মার্চ) উপাচার্যের কনফারেন্স রুমে এসব কথা বলেন তিনি।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথিরকোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী বক্তব্যে বলেন, সাম্য, মানবিক মর্যাদা ও সুবিচার প্রতিষ্ঠায় করার ক্ষেত্রে সাধারন জনগণ প্রশাসনের উপর তথ্য অধিকার আইনের ব্যবহার করতে পারে।

আরও পড়ুন:  “উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট কানেক্টেভিটি জীবন বদলে দেবে বিটিসিএলকে” ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী...

‘দুর্নীতিমুক্ত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য অধিকারের প্রয়োজনীয়তা’ শীর্ষক গুরুত্বপূর্ণ আলোচনা করেন সেমিনারের রিসোর্স পার্সন সাবেক তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের পরিচালক মোঃ তানভীর আহসান।

আজকের সেমিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, সকল বিভাগীয় চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের পরিচালক এবং দপ্তর প্রধানবৃন্দ অংশগ্রহণ করেন।

জবি প্রতিনিধি