তাপমাত্রা ও বৃষ্টি নিয়ে দুঃসংবাদ

 অনলাইন ডেস্ক    ৬ জুলাই, ২০২৪ ২০:০৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু প্রবল অবস্থায় রয়েছে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, সারা দেশে বাড়তে পারে বৃষ্টির প্রবণতা। তবে বৃষ্টিপাতের প্রবণতা থাকলেও তাপমাত্রা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আজ শনিবার (৬ জুলাই) সকালে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

কয়েক মাস ধরেই কখনও তীব্র গরম, আবার কখনও ঝড়বৃষ্টিতে জনজীবনে ভোগান্তির যেন শেষ নেই। সম্প্রতি বিভিন্ন স্থানে ভারি বর্ষণে জলাবদ্ধতা ও বন্য পরিস্থিতির কারণে ভোগান্তি চরম পর্যায়ে ঠেকেছে।

আবহাওয়া অফিস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এ অবস্থায় পটুয়াখালীর খেপুপাড়ায় আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৯২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় ঢাকাসহ দেশের বেশ কিছু স্থানেই বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

তবে ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও তাপমাত্রা নিয়ে নেই সুখবর। রাজশাহীতে শুক্রবার (৫ জুলাই) দেশের সর্বোচ্চ ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

আজ শনিবার দেশের সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বান্দরবানে। আবহাওয়া অফিস বলছে, আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

আর রোববার ও সোমবার (৭ ও ৮ জুলাই) দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং অন্যান্য জায়গায় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অনলাইন ডেস্ক