দুপুরে সারা দেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল

 অনলাইন ডেস্ক    ১৭ জুলাই, ২০২৪ ১০:০০:০০নিউজটি দেখা হয়েছে মোট 8 বার

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে দেশজুড়ে গায়েবানা জানাজা ও কফিন মিছিল করবেন শিক্ষার্থীরা। আজ বুধবার (১৭ জুলাই) দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করবেন আন্দোলনকারীরা। গত মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক আসিফ মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মঙ্গলবার পুলিশ ও ছাত্রলীগের যৌথ হামলা ও গুলিবর্ষণে শহীদ ভাইদের জন্য বুধবার দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল অনুষ্ঠিত হবে। সবাই জেলায় জেলায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে গায়েবানা জানাজা ও কফিন মিছিল কর্মসূচি পালন করুন।’

এতে গোটা রাজধানী অচল হয়ে পড়ে। পাশাপাশি চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও বগুড়াসহ দেশের প্রায় সবখানে শিক্ষার্থীরা সড়কে নেমে আসেন। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ ও পুলিশের দিনভর সংঘর্ষের ঘটনা ঘটে।

এতে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ৬ জন নিহত হয়েছেন।

এদিকে কোটা সংস্কার আন্দোলনের মধ্যে দেশজুড়ে মাধ্যমিক স্কুল, কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত হওয়ায় ওসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কখন হল ত্যাগ করবেন তা আজ (বুধবার) সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হবে।

অনলাইন ডেস্ক