খাগড়াছড়িতে বৈসু, সাংগ্রাই, বিজু ও বাংলা নববর্ষ উপলক্ষে সকল সম্প্রদায়ের বর্ণাঢ্য র‌্যালি

 মোঃ আনোয়ার হোসেন জীবন    ৬ এপ্রিল, ২০২৪ ১১:১৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

খাগড়াছড়িতে নানা আনুষ্ঠানিকতায় শুরু হয়েছে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরদের সবচেয়ে বড় সামাজিক অনুষ্ঠান বাংলা নববর্ষ উৎসব। আজ পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু উপলক্ষে ৫ দিনব্যাপী মেলা শুরু হয়েছে খাগড়াছড়িতে।

উৎসবকে সামনে রেখে শুক্রবার খাগড়াছড়ি পৌর টাউন হল মাঠ প্রাঙ্গনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ আয়োজনে একটি শোভাযাত্রা বের করা হয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্রন্দ্র লাল ত্রিপুরা। এরপর তিনি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

শোভাযাত্রায় বিভিন্ন জাতিগোষ্ঠী তাদের ঐতিহ্যবাহী স্ব স্ব পোশাকে অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়েছে।

৫ দিনের সংস্কৃতি মেলায় পাহাড়ি জনগোষ্ঠীর নানা খাবার, ঐতিহ্যবাহী বস্ত্র ও হস্তশিল্প সামগ্রী স্টলে প্রদর্শিত হচ্ছে। মেলায় প্রতিদিন ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

আরও পড়ুন: দুপুরের মধ্যে ঝড়সহ শিলাবৃষ্টির আশঙ্কা, ২ অঞ্চলে সতর্কসংকেত...

মুলত আগামী ১৩, ১৪ ও ১৫ এপ্রিল ৩ দিন ব্যাপী মূল উৎসব পালন করা হলেও এপ্রিল মাসের ১৬ তারিখ পর্যন্ত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী'র সংগঠন নানা কর্মসুচী পালন করে। সরকারি ভাষায় ব্যবহৃত বৈসাবি শব্দকে চাকমারা বিঝু, ত্রিপুরা জনগোষ্ঠী বৈইসুক এবং মারমা সম্প্রদায় সাংগ্রাই উৎসব নামে পালন করে থাকে।

উক্ত অনুষ্ঠানে বিশেষে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মোঃ আমান হাসান, গুইমারা রিজিয়ন কমান্ডার জেনারেল রাইসুল ইসলাম, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান, ডিজিএফআই কমান্ডার কর্ণেল অবদুল্লাহ্ মোঃ আরিফ, জেলা পুলিশ সুপার মুক্তাধর ও গড়াছড়ি বিজিবি সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ নাজমুল হক।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান, পৌর কাউন্সিল, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ, পৌর ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ, সম্মানিত হেডম্যান-কার্বারীবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, এনজিও প্রতিনিধি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দরা।

মোঃ আনোয়ার হোসেন জীবন