রেমাল: নিম্নচাপটি এগোচ্ছে বাংলাদেশের দিকে

 অনলাইন ডেস্ক    ২৫ মে, ২০২৪ ১৮:১৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়ে আগামী রোববার মধ্যরাত থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে আঘাত হানতে শুরু করতে পারে। এ সময় উপকূলীয় এলাকায় ঘণ্টায় সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়।

চলতি প্রাক-বর্ষা মৌসুমে বঙ্গোপসাগরে এটিই প্রথম ঘূর্ণিঝড় হতে যাচ্ছে। গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘রেমাল’। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঝড়ের নাম দিয়েছে ওমান।

আরবি শব্দ রেমালের অর্থ বালি। বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের কেন্দ্রভাগ পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে স্থলভাগে প্রবেশ করবে।

আজ শনিবার দুপুরের দিকে এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেছেন, আজ সন্ধ্যা থেকেই সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমালের প্রভাব সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে পড়তে শুরু করবে। সেজন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আগামীকাল রোববার (২৬ মে) খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে সরাসরি আঘাত করতে পারে ঘূর্ণিঝড় রেমাল। একই সঙ্গে এই ঝড়ের প্রভাবে ঢাকা, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টিপাত হতে পারে।

অনলাইন ডেস্ক