ইবির প্রথম কোন বিদেশী শিক্ষার্থীর পিএইচডি ডিগ্রী অর্জন

 ইবি প্রতিনিধি    ১০ মার্চ, ২০২৪ ১০:০৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

প্রথমবারের মতো বিদেশি শিক্ষার্থী ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। আলোচ্য শিক্ষার্থীর নাম ইউসুফ আলী। তিনি ভারতের মুর্শিদাবাদ জেলার বহরমপুরের স্থায়ী বাসিন্দা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালামের হাত থেকে গত শনিবার (৯ই মার্চ) সকালে পিএইচডি ডিগ্রীর সনদপত্র গ্রহণ করেন তিনি।

জানা যায়, পিএইচডি গবেষক ইউসুফ আলী ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. ওবায়দুল ইসলামের তত্ত্বাবধানে আরবী ভাষা ও সাহিত্য বিভাগ হতে গত ২৯ জানুয়ারী অনুষ্ঠিত ১২৭তম একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে ও গত ১২ ফেব্রুয়ারী অনুষ্ঠিত ২৬২তম সিন্ডিকেট সভার অনুমোদনক্রমে পিএইচ.ডি ডিগ্রী লাভ করেন। তার রেজিস্ট্রেশন নং ঋঝ১৮০০৫৭।

এ সময় উপস্থিত ছিলেন, প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া।

আরও পড়ুন: গাংনীতে তিন ওয়ার্ডের নির্বাচন সম্পন্ন...

এছাড়া উপস্থিত ছিলেন, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রেজওয়ানুল ইসলাম ও ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেলের পরিচালক প্রফেসর ড. মোঃ আবু হেনা মোস্তফা জামাল।

উল্লেখ্য, বিদেশী কোন শিক্ষার্থী হিসেবে ইবি হতে তিনিই প্রথম এই ডিগ্রী অর্জন করলেও ইবিতে আশংকাজনক হারে কমছে বিদেশি শিক্ষার্থী ভর্তির হার । ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ জন ৷ ২০২১-২২ শিক্ষাবর্ষে ৩ জন শিক্ষার্থী ভর্তি হলেও ২০২২-২৩ শিক্ষাবর্ষে একজনও বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়নি।

ইবি প্রতিনিধি