দুর্গাপূজায় পশ্চিমবঙ্গে যাচ্ছে ৫ হাজার টন ইলিশ

 অনলাইন ডেস্ক    ১৬ সেপ্টেম্বার, ২০২৩ ১৭:৪৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 27 বার

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতের পশ্চিবঙ্গে ৫ হাজার টন ইলিশ রপ্তানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শুক্রবার সকালে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, ‘এটাকে রপ্তানি বলা যাবে না। এটা পূজার সময় টোকেন হিসেবে আমাদের তরফ থেকে শুভেচ্ছা। এই সুযোগ প্রতিবছরই আমরা দিয়ে থাকি। তাই প্রতি বছরের ন্যায় এবারও দেওয়া হচ্ছে। আমাদের প্রায় ৬ লাখ টন ইলিশ ধরা হয় তার মধ্যে আমরা ৪ বা ৫ হাজার টনের মধ্যে রপ্তানি সীমাবদ্ধ রাখি।’

দেশের বাজারে ইলিশের বাড়তি দাম প্রসঙ্গে তিনি বলেন, ‘সরকার নিয়মিত ইলিশ রপ্তানি করে না। শুধু যেসব দেশে বাঙালিরা ইলিশ ভালোবাসেন, তাদের জন্য উৎসবের শুভেচ্ছা হিসেবে উৎপাদনের মাত্র দুই শতাংশ আমরা বিদেশে পাঠিয়ে থাকি।’

এর আগে, ২০২২ সালে ২ হাজার ৯০০ টন ইলিশ পাঠানোর অনুমতি পেলেও রপ্তানিকারকরা ১ হাজার ৩০০ টন পাঠাতে পেরেছিলেন।

আরও পড়ুন: এডিসি হারুনকাণ্ড: রাষ্ট্রপতির এপিএসের দায়ভারও ‘খতিয়ে দেখা হচ্ছে’...

এদিকে, কলকাতা ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন আসন্ন দুর্গাপূজা-২০২৩ উপলক্ষে বাংলাদেশ থেকে ৫ হাজার টন ইলিশ আমদানি করতে চায়। ইতোমধ্যে সংগঠনটির পক্ষ থেকে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গত বছর পূজা উপলক্ষে ২ হাজার ৯০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলেও মাত্র ১ হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছিল। এ বছর তারা বাংলাদেশ থেকে ৫ হাজার মেট্রিক টন ইলিশ আমদানি করতে চায় ।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে দুর্গাপূজার সময় প্রতি বছর বাংলাদেশ থেকে কলকাতায় ইলিশ পাঠানো হয়।

অনলাইন ডেস্ক