শাহজালালের তৃতীয় টার্মিনালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

 অনলাইন ডেস্ক    ৭ অক্টোবার, ২০২৩ ১৪:১৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

বাংলাদেশকে এভিয়েশন হাবে পরিণত করার লক্ষ্যে ‘স্বপ্নের সাথে বাস্তবতার সংযোগ’ শ্লোগান নিয়ে আজ শনিবার (৭ অক্টোবর) দুপুর ১২ টার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহু কাঙ্ক্ষিত তৃতীয় টার্মিনাল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, সকাল ১০ টার সময় তৃতীয় টার্মিনাল উদ্বোধন করতে বিমানবন্দরের এসে পৌঁছান প্রধানমন্ত্রী। পরে টার্মিনালের করিডোর ঘুরে দেখেন তিনি।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানান, এই প্রকল্পনাটির কাজ শেষে হয়েছে ৯০ শতাংশ। আর বাকি কাজ সম্পন্ন করা হবে উদ্বোধনের পর। আগামী বছরের ডিসেম্বর মাসে এই টার্মিনালটি ব্যবহারের সুযোগ পাবেন যাত্রীরা।

দেশের প্রধান বিমানবন্দরের পুরোনো দুটি টার্মিনালের আয়তন ১ লাখ বর্গমিটার। আর তৃতীয় টার্মিনাল তৈরি হয়েছে ২ লাখ ৩০ হাজার বর্গমিটারজুড়ে। এই নতুন টার্মিনালে একসঙ্গে পার্ক করা যাবে ৩৭টি উড়োজাহাজ। থাকছে বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী উড়োজাহাজ এয়ারবাস এ-৩৮০ এর উপযোগী দুইটি সহ মোট ২৬টি বোর্ডিং ব্রিজ।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, এই তৃতীয় টার্মিনালে যাত্রীদের অটোমেটিক চেক হবে চারটি লেয়ারে। এখানে যাত্রীদের ব্যাগ দেখার জন্য খোলা লাগবে না। যদি কোনো সন্দেহ হয় তাহলে চার লেভেলে ব্যাগগুলো স্ক্যান হবে।

আরও পড়ুন: ট্রাক চাপায় প্রাণ গেলো ইউপি সদস্যের ছেলের...

উল্লোখ্য, এই তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পটির অনুমোদন পায় ২০১৭ সালের ২৪ অক্টোবর। সে সময় নির্মাণটির ব্যয় ধরা হয় ১৩ হাজার ৬১০ কোটি টাকা। পরে আরও ৭ হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ টাকা বাড়িয়ে ২১ হাজার ৩৯৮ কোটি টাকা করা হয়। ২০১৯ সালের ডিসেম্বর মাসে প্রকল্পটির নির্মাণ শুরু হয়।

প্রকল্পটির নির্মাণব্যয় বেশির ভাগ আসছে জাপানি সংস্থার জাইকার কাছ থেকে। সংস্থাটি ঋণ দিয়েছেন ১৬ হাজার ১৪১ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা। আর বাকি ৫ হাজার ২৫৮ কোটি ৩ লাখ ৮৮ হাজার টাকা দিয়েছেন বাংলাদেশ সরকার।

তৃতীয় টার্মিনাল উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতে ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

এছাড়াও উপস্থিতে ছিলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, উত্তরের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস সহ অনেকেই।

অনলাইন ডেস্ক