ইবি থেকেই ভিসি নিয়োগ: দাবী শিক্ষার্থীদের

  ইবি প্রতিনিধি    ২৫ আগষ্ট, ২০২৪ ১৭:১২:০০নিউজটি দেখা হয়েছে মোট 10 বার

উপাচার্য হিসেবে নিজস্ব বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে চেয়ে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) শিক্ষার্থীরা। রবিবার (২৫ আগস্ট) সকাল সাড়ে ১১ টার দিকে 'ইবি থেকে ভিসি চাই ব্যানারে' বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে একটি মিছিল বের হয়।

মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে শেষ হয়। পরে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা মানববন্ধনে যোগ দেন।

এসময় সাধারণ শিক্ষার্থীদের ব্যানার ও পোস্টারে দেখা যায় আওয়ামী লীগের এজেন্ট, বাইরে থেকে উড়ে আসা বসন্তের কোকিল, নিশ্চুপ বিড়াল, খুনি হাসিনার সুবিধাভোগী কাওকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দেখতে চাইনা ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে দেশের যে শিক্ষকগণ আমাদের পাশে ছিলেন তাদেরকে আমরা ভিসি হিসেবে দেখতে চাই।

এ সময় লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী শারমিন শর্মা বলেন, আজকে আমাদের মূল লক্ষ্য হচ্ছে আমরা আমাদের বিশ্ববিদ্যালয় থেকেই ভিসি চাই। কারণ আমাদের পূর্ববর্তী ভিসি যিনি ছিলেন তিনি আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছিলেন।

আরো পড়ুন:জন্মাষ্টমীর ব্যয় কমিয়ে বন্যার্তদের সহায়তায় ইবি পূজা উদযাপন পরিষদ

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আমরা কোনো নিরাপত্তা পাইনি। আমাদের বিশ্ববিদ্যালয়ে এমন ভিসি নিয়োগ দেওয়া হোক, যিনি বিশ্ববিদ্যালয়ের সার্বিক বিষয়ে অবগত এবং নিরাপত্তা দিতে সর্বদা প্রস্তুত থাকবে।

আজকে আমাদের দাবি যদি মেনে নেওয়া না হয় তাহলে আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে। আইন বিভাগের শিক্ষার্থী পারভেস বলেন, যদি আমাদের বিশ্ববিদ্যালয়ের বাইরের কোন শিক্ষককে ভিসি হিসেবে নিয়োগ দেয়া হয় আমরা তাকে অবাঞ্চিত ঘোষণা করব।


এদিকে কর্মকর্তাদের ভেতর থেকে পরীক্ষা নিয়ন্ত্রক অফিস কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশটাই প্রথম বিষয়। আমরা শিক্ষার্থীবান্ধব ভিসি চাই যেন শিক্ষার্থীরা পড়াশোনার পরিবেশ পায়, ক্যাম্পাস দুর্নীতিমুক্ত হয় এবং আমরা যেন প্রশাসনিক সহযোগিতা করতে পারি।

আরো পড়ুন:একদিনের বেতনের অর্থ বন্যার্তদের দিবেন ইবি শিক্ষক সমিতি

আরেক কর্মকর্তা খন্দকার আব্দুল মুজিব বলেন, স্বাধীনতার পর দেশে প্রথম বিশ্ববিদ্যালয় এটি। বাইরে থেকে শিক্ষার্থী বান্ধব ভিসি খুব কমই এসেছে। বাইরে থেকে যারা ভিসি হিসেবে আসেন তাদের উদ্দেশ্য থাকে টাইম পাস করা এবং তারা এটিকে ব্যবসার কেন্দ্র হিসেবে দেখে। পূর্বে তারা কখনো সৎ ভাবে দায়িত্ব পালন করেনি।

উল্লেখ্য, সরকার পতনের পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও পদত্যাগ করলে নতুন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নাকিব মোহাম্মদ নসরুল্লাহ কে ভিসি হিসেবে নিয়োগের গুঞ্জন উঠলে গতকাল রাতে এক দফা আন্দলন করেছে শিক্ষার্থীরা।

ইবি প্রতিনিধি