প্রতিমন্ত্রীর হাসপাতাল কান্ড, ডেঙ্গু পরীক্ষার ফি ৫০০ টাকা !

  জসিম উদ্দিন বিজয়, সাভার প্রতিনিধি    ৩০ আগষ্ট, ২০২৩ ১২:১৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 19 বার

ডেঙ্গু পরীক্ষার সরকার নির্ধারণ সরকারি হাসপাতালের ফি ১০০ টাকা ও প্রাইভেট হাসপাতালে ৩০০ টাকা। আর এই নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের বিরুদ্ধে।

মঙ্গলবার (২৯ আগস্ট) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সায়েমুল হুদা।

খোঁজ নিয়ে জানা যায়া, এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৮ আগস্ট ডেঙ্গু এনএস-১ ও ডেঙ্গুর এন্টিবডি পরীক্ষা করিয়েছেন সাভারের সুজন ভুঁইয়া নামে এক ব্যক্তি। তার মানি রিসিপ্টে দেখা যায় তার কাছ থেকে ডেঙ্গু দুটি পরীক্ষাতেই নেওয়া হয়েছে ৫০০ টাকা ।

এ বিষয়ে জানতে চাইলে সুজন ভুঁইয়া বলেন, আমি ডেঙ্গু আক্রান্ত হয়েছিলাম। তখন ডেঙ্গু টেস্ট করতে এনামে গিয়েছি। তারা যত টাকা চেয়েছে আমি ততই দিয়েছি। এনামে চিকিৎসাও ভালো, টাকাটাও একটু বেশি নেয়।

এ ব্যাপারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল কাদের নিজামের মুঠোফোনে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি। এছাড়াও হাসপাতালের চেয়ারম্যান এবং ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনামের মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনিও রিসিভ করেননি।

এ ব্যাপারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’টিআইবির সাভারের কো-অর্ডিনেটর মো. রাশিদুজ্জামান লিটন বলেন, যারা নীতি নির্ধারণের জায়গায় আছে তারাই যখন নিয়মনীতি ভঙ্গ করেন তখন তা সমাজের জন্য খুবই দু:খজনক। এটার নিন্দা জানাই।

প্রতিমন্ত্রীর হাসপাতালে এমন ঘটনায় আশেপাশের অন্য হাসপাতালগুলো অনিয়ম করতে উৎসাহিত করবে। বিষয়টি তদন্ত করে শাস্তির আওতায় আনা উচিত।

এ ব্যাপারে সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সায়েমুল হূদা বলেন, আমি এ ব্যাপারে জানতে পেরে তাৎক্ষনিকভাবে এনাম মেডিকেল কলেজের সিইও আনোয়ারুল কাদের নিজামের সাথে যোগাযোগ করেছি।

তিনি দাবী করেছেন, বিষয়টি জানা ছিল না। তবে তিনি আস্বস্ত করেছেন যে আজ (২৯ আগস্ট) থেকে সরকার নির্ধারিত মূল্যেই ডেঙ্গু পরীক্ষা করা হবে।

তবে সরকারি হাসপাতালের জন্য ডেঙ্গু এনএস-১ পরীক্ষার ফি ৫০ টাকা ও বেসরকারি পরীক্ষার জন্য ৩০০ টাকা নির্ধারিত করেছে সরকার। এর অতিরিক্ত নেয়াটা অন্যায়।

জসিম উদ্দিন বিজয়, সাভার প্রতিনিধি