মোবাইল চুরির পর আইএমইআই পরিবর্তন, গ্রেপ্তার চক্রের ৭ জন

 অনলাইন ডেস্ক    ২৯ আগষ্ট, ২০২৩ ১৩:২৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 49 বার

বর্তমানে মোবাইল চুরি যেন নিত্যদিনের ঘটনা। উন্নত প্রযুক্তি থাকা সত্তেও মোবাইল চুরির পর থানায় জিডি করলেও পাওয়া যায়না মোবাইল ফোন। চুরি যাওয়া ফোন যাতে না পাওয়া যায় তার জন্য মিনিটের মধ্যে পরিবর্তন করা হচ্ছে ফোনের আইএমইআই নম্বর।

ফোনের আইএমইআই নম্বর পরিবর্তনের জন্য দেশে রীতিমতো বানানো হয়েছে ল্যাব। আর এই ল্যাব চক্রের সাত জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারের পর পুলিশ বলেছে, এসব মোবাইল ব্যবহার করা হচ্ছে বিভিন্ন অপরাধে। ছিনতাই কিংবা চুরি হওয়া মোবাইল ফোনের আইএমইআই নম্বর ল্যাবে পরিবর্তন হয়ে যায় কয়েক মিনিটের মধ্যেই। পরে সেসব মোবাইল বিক্রি হয় প্রকাশ্যেই। ফলে মামলা বা জিডি করার পরও উদ্ধার করা যায় না এসব মোবাইল ফোন।


ডিএমপি গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ জানান, সম্প্রতি গোয়েন্দারা মোবাইলের আইএমইআই পরিবর্তনের ল্যাবের খোঁজ পান রাজধানীর যাত্রাবাড়ীতে।সেখানে কম্পিউটারের সাথে বিশেষ যন্ত্র যুক্ত করে মাত্র কয়েক মিনিটেই পাল্টে ফেলা যায় চোরাই ফোনের আইএমইআই নম্বর।

আরও পড়ুন: কণ্ঠশিল্পী মমতাজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা...

হারুন অর রশিদ আরও জানান, ল্যাব বানাতে অবৈধভাবে আমদানি করা হয় কিছু যন্ত্রপাতি ও পাশাপাশি ব্যবহার করা হয় কিছু সফটওয়্যার।

এসব মোবাইল আবার ব্যবহার হচ্ছে বিভিন্ন অপরাধেও। আর যারা এই চোরাই মোবাইলের ক্রেতা তারাও সমপরিমান অপরাধী বলে এসব মোবাইল কেনা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ডিবি।

অনলাইন ডেস্ক