টেক্সটাইল ও পোশাক শিল্পের সাপ্লাই চেইনে অর্গানিক উৎপাদনে অগ্রণী ভূমিকা রাখছে জিএসসিএস

 জবি প্রতিনিধি    ১৩ মে, ২০২৪ ১০:১৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 45 বার

টেক্সটাইল ও পোশাক শিল্পের সাপ্লাই চেইনে অর্গানিক উৎপাদনে বাংলাদেশে অগ্রণী ভূমিকা রাখছে জিএসসিএস ইন্টারন্যাশনাল লিমিটেড। দেশের একমাত্র কোম্পানি হিসেবে প্রতিষ্ঠানটি বাংলাদেশসহ বিশ্বের ৩৫টি দেশে জিওটিএসসহ অন্যান্য আন্তর্তজাতিক স্ট্যান্ডার্ডের উপর সার্টিফিকেশন, অডিটিং, ক্যাপাসিটি বিল্ডিং-এর কাজ করছে।

রোববার (১২ মে) জিএসসিএস ইন্টারন্যাশনাল লিমিটেড ও আহাসানুল্লাহ ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি (AUST) এর যৌথ আয়োজনে "টেক্সটাইল শিল্পে স্থায়িত্ব - এগিয়ে যাওয়ার পথ: জিওটিএস পরিপ্রেক্ষিত" বিষয়ে আয়োজিত এক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় ফ্যাশন ও পোশাক শিল্পের সাস্টেইনেবিলিটি বিষয়ে আলোচনা করা হয়।

সম্মেলনে আহাসানুল্লাহ ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মেদ মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

সম্মেলনে জিএসসিএস ইন্টারন্যাশনাল লি. এর ম্যানেজিং ডাইরেক্টর আব্দুল মোত্তালেব বলেন,জিএসসিএস ইন্টারন্যাশনাল লি. একমাত্র বাংলাদেশী কোম্পানী যারা বাংলাদেশসহ বিশ্বের ৩৫টি দেশে জিওটিএসসহ অন্যান্য আন্তর্তজাতিক স্ট্যান্ডার্ডের উপর সার্টিফিকেশন, অডিটিং, ক্যাপাসিটি বিল্ডিং-এর কাজ করে জিএসসিএস প্রধানতঃ অর্গানিক, রিসাইক্লিং এর ট্রেসাবিলিটি, সোশ্যাল এবং এনভায়রমেন্টাল সাস্টেনিবিলিটি, গভর্ন্যান্স, কেমিকেল ম্যানেজমেন্ট, আইএসও আইএসও সার্টিফিকেশন ইত্যাদির উপর বিশ্বব্যাপী সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন: কৃষিজাত পণ্যে নতুন সম্ভাবনা সৃষ্টি করছে নীডস ৭১ লিমিটেড...

আহাসানুল্লাহ ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মেদ মাহবুবুর রহমান বলেন, এইউএসটির টেক্সটাইল বিভাগ, সবসময় তার প্রগতিশীল ধারা বজায় রেখে সময় উপযোগী ও দক্ষ জনবল গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

টেক্সটাইল বিভাগে উপস্থিত চারটি বিভাগের সাথে টেকসই চেয়ার নামে আরও একটি বিভাগ শুরু করতে যাচ্ছে। তিনি আরও বলেন, এইউএসটি এবং জিএসসিএস এর জন্য এটি অত্যন্ত আনন্দের বিষয় যে, একে অপরের সহযোগী হিসাবে সাস্টেইনেবিলিটির উপর দীর্ঘমেয়াদী কাজ করে নতুন প্রজন্মকে টেকসই মুভমেন্টের সাথে একীভূত করা যেতে পারে।

এক্ষেত্রে সাস্টেইনেবল ফাইবার এর উপর জিওটিএস দীর্ঘমেয়াদি কারিগরী সহযোগিতা প্রদান করতে পারে। বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ইমদাদুল হক সম্মেলনটি পরিচালনা করেন।

জবি প্রতিনিধি