আজ বায়ু দূষণে শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান দ্বিতীয়

 অনলাইন ডেস্ক    ২৯ মে, ২০২৩ ১২:১২:০০নিউজটি দেখা হয়েছে মোট 8 বার

বিশ্বের সবচেয়ে বায়ূ দূষিত দেশের তালিকায় নাম রয়েছে বাংলাদেশের। বাংলাদেশে প্রতিদিনই বায়ু দূষণের অবস্থান উঠানামা করে। কোন দিন এর অবস্থান বাড়ে আরার কোন কোন দিন এর অবস্থান কমে। সেই ধারাবাহিকতায় আজ দুষিত শহরের তালিকায় শীর্ষ অবস্থাান করেছে পাকিস্থাানের লাহোর এবং ঢাকার অবস্থাান দ্বিতীয়।

সোমবার (২৯ মে) সকাল ৯ টায় এয়ার কেয়ালিটি ইনডেক্স (একিউআই) ১৭৩ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর ও ১৬৯ স্কোর নিয়ে ঢাকার অবস্থান দ্বিতীয়। বাংলাদেশের ঢাকার সমান স্কোর ইন্দোনেশিয়ার জাকার্তার।

এ ছাড়া আরব আমিরাতে দুবাই বায়ু দূষণে রয়েছে বিশ্বের তৃতীয় স্থানে।

একদিন আগে রোববার (২৮ মে) ১৬৭ স্কোর নিয়ে বায়ুদূষণে শীর্ষ ছিল ঢাকা। এর আগের দিন শনিবার (২৭ মে) ৯২ স্কোর নিয়ে ঢাকার অবস্থাান ছিল ১২ তম।

স্ইুজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণ কারি প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। ১০১ থেকে ১৫০ ও ১৫১ থেকে ২০০ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

অনলাইন ডেস্ক