গাংনীতে পুরোদমে চলছে দুর্গাপূজার শেষ মুহূর্তে প্রস্তুতি

 নিজস্ব প্রতিবেদক    ১৪ অক্টোবার, ২০২৩ ১৭:৫৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 19 বার

আর কয়েকদিন বাদেই শুরু হবে বাঙ্গালী হিন্দু ধর্মাবলম্বীদের সবচাইতে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা উৎসব। এরই মধ্যে পূজার আমেজ ছড়িয়ে পড়েছে মেহেরপুরের গাংনীর মণ্ডপে মণ্ডপে। দীর্ঘ এক বছরের অপেক্ষার পর আজ ১৪ অক্টোবর মহালয়ার ভোরে চন্ডী পাঠের মধ্য দিয়ে শুরু হয়েছে দূর্গা উৎসব। এদিন পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের আগমন হয়েছে।

দেবী দুর্গার আগমন ঘিরে মেহেরপুরের গাংনীর মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমার রং তুলির শেষ মুহূর্তের কাজ। কারিগররা ব্যস্ত সময় পার করছেন প্রতিমালয়ে। শিল্পীর নিপুণ হাতের ছোঁয়ায় পূর্ণ রূপ পাচ্ছে দৃষ্টিনন্দন সব প্রতিমা।


গাংনী উপজেলার ৯ টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় চলছে পূজোর ব্যাপক প্রস্তুতি, শুরু হয়েছে প্যান্ডেল, গেট ও আলোকসজ্জার কাজও। এবার উপজেলায় ২২ টি পূজা মন্ডপে পূজা উদযাপিত হবে বলে জানিয়েছেন জেলা পূজা উদযাপন পরিষদের সদস্য সচিব অশোক চন্দ্র বিশ্বাস।

এছাড়া পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম বলেন, দুর্গাপূজা উপলক্ষে পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পূজার নিরাপত্তার জন্য পুলিশ, আনসার, সিসিটিভি ক্যামেরা সহ অগ্রীম তথ্য সংগ্রহ করার জন্য সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

আরও পড়ুন: জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার সময় জানালেন ইসি আনিছুর রহমান...

আগামী ২০ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে এবারের দূর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। ২৪ অক্টোবর শ্রী শ্রী বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের এই মহা উৎসব।


দীর্ঘ এক বছরের অপেক্ষার পর এবার ঘোড়ায় চড়ে দেবী আসবেন সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশকে নিয়ে। পঞ্জিকা অনুযায়ী এ বছর দেবীর আগমন ও গমন দুই-ই ঘোড়ায় চড়ে। দেবীর ঘোড়ায় আগমন ও গমন যুদ্ধ, অশান্তি, বিপ্লবের ইঙ্গিত দিলেও হিন্দু ধর্মাবলম্বীরা মনে করছেন এই আগমন ও গমন শুভ হবে, সুখী হবে বিশ্বের সকল জীব।

নিজস্ব প্রতিবেদক