অনির্দিষ্টকালের জন্য বন্ধ জবি, ছাত্রীদের বিক্ষোভ মিছিলে অবরুদ্ধ প্রভোস্ট

 জবি প্রতিনিধি    ১৭ জুলাই, ২০২৪ ১৩:১১:০০নিউজটি দেখা হয়েছে মোট 25 বার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ছাত্রী হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীদের বিকেল ৪ টার মধ্যে হল ত্যাগ করতে বলা হয় এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। আজ বুধবার উপাচার্যের কনফারেন্স রুমে এক জরুরি সিন্ডিকেটে এ সিদ্ধান্ত হয় বলে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

উপাচার্য সাদেকা হালিম বলেন, আজ বিকেল ৪ টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগ করতে হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষার্থীরা হল না ছাড়ার ঘোষণা দিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে বিক্ষোভ মিছিল শুরু করে। এসময় তারা হল প্রভোস্টকে অবরুদ্ধ করে।

আজ বুধবার (১৭ জুলাই) দুপুর ১২ টার সময় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে হল বন্ধের সিদ্ধান্তের পরে হলের শিক্ষার্থীরা নিচে জড়ো হয়।পরে আন্দোলনকারী শিক্ষার্থীরা হল না ছাড়ার ব্যাপারে"প্রসাশনের সিদ্ধান্ত মানি না ,মানবো না এবং " হল আমাদের ঠিকানা ,আমরা হল ছাড়বো না" বলে স্লোগান দিতে থাকে। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানায়,রুমে রুমে দিয়ে টিউটররা আমাদের বের হয়ে যেতে বলেছেন।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা...

জানা যায়, বিকাল ৪ টার মধ্যে হল না ছাড়লে রাতে পুলিশ আসবে বলেও ভয় দেখানো হয়। এ বিষয়ে জানতে হল প্রভোস্ট অধ্যাপক ড.দীপিকা রানী সরকারকে ফোন করা হলে তিনি বলেন এখন মিটিংয়ে আছি কথা বলা সম্ভব না।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার রাতে ইউজিসি এক অফিস আদেশে জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

একইসঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্তে নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

জবি প্রতিনিধি