যশোর বোর্ডে শীর্ষে সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

 অনলাইন ডেস্ক    ১৩ মে, ২০২৪ ১১:০৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

চলতি বছর এসএসসি পরীক্ষায় সারাদেশের মধ্যে ৯২ দশমিক ৩২ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে রয়েছে বোর্ড যশোর। এই বোর্ডে এবার সবচেয়ে ভালো ফলাফল করেছে সাতক্ষীরা জেলা। অন্যদিকে, ৮৪ দশমিক ৯৬ শতাংশ পাশের হার নিয়ে তলানিতে রয়েছে মেহেরপুর জেলা।

গত বছর ষষ্ঠ অবস্থানে থাকা এই জেলাটির পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৩ শতাংশ। রোববার (১২ মে) বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এতথ্য জানা গেছে। যশোরে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বোর্ডের তথ্য অনুযায়ী, যশোর বোর্ডে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে খুলনা জেলা। খুলনা থেকে ৯৪ দশমিক ৬০ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। গত বছরও দ্বিতীয় অবস্থানে থাকা এই জেলার পাসের হার ছিল ৯০ দশমিক ২১ ভাগ।

গত বছর দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে নেমে যাওয়া যশোর জেলা এবারও একই অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থানের এই জেলার পাসের হার ৯৪ দশমিক ২২। গত বছর এই জেলা থেকে ৮৭ দশমিক ৫৩ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিল।

আরও পড়ুন: আইসিবি ইসলামিক ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি, থাকছে সপ্তাহে ছুটি ২ দিন...

টানা দু’বছর তলানিতে থাকা নড়াইল জেলা এবার ৪র্থ স্থানে উঠে এসেছে। এবছর এই জেলার পাসের হার ৯৩ দশমিক ২৪। কুষ্টিয়া জেলা এবারও ৫ম অবস্থানে রয়েছে।

এই জেলার পাসের হার ৯১ দশমিক ৩৫ ভাগ। গত বছর এই পাসের হার ছিল ৮৫ দশমিক ২১ ভাগ। গত বছর একধাপ এগিয়ে ৮ম স্থানে আসা ঝিনাইদহ জেলা এবার একধাপ নিচে নেমে ৯ম স্থানে ফিরে গেছে। এই জেলার পাসের হার ৮৯ দশমিক ৫৯ ভাগ। গতবছর পাসের হার ছিল ৮৩ দশমিক ৪ ভাগ।

অনলাইন ডেস্ক