এপ্রিলে ৬৮৩টি সড়ক দুর্ঘটনায় নিহত ৭০৮, আহত ২৪২৬

 অনলাইন ডেস্ক    ২২ মে, ২০২৪ ১৮:২৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনে উঠে এসে গত এপ্রিলে মাসে দেশের গণমাধ্যমে প্রকাশিত ৬৮৩টি সড়ক দুর্ঘটনায় ৭০৮ জন নিহত হয়েছে। এসব দুর্ঘটনায় ২৪২৬ জন আহত হয়েছে। আজ বুধবার (২২ মে) গণমাধ্যমে পাঠানো সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এসব তথ্য তুলে ধরেন।

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এপ্রিলে রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪৭ জন নিহত, ৩৬ জন আহত হয়েছেন। নৌ পথে ৬টি দুর্ঘটনায় ৮ জন নিহত, ১০ জন আহত এবং ১ জন নিখোঁজ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৭৩৩টি দুর্ঘটনায় ৭৬৩ জন নিহত এবং ২৪৭২ জন আহত হয়েছে। ৩০৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২৭৪ জন নিহত, ৩২৮ জন আহত হয়েছে। যা মোট দুর্ঘটনার ৪৪.৬৫ শতাংশ, নিহতের ৩৮.৭০ শতাংশ ও আহতের ২৪.৬৬ শতাংশ।

আরও পড়ুন: এমপি আনারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক...

এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে। ১৫৫টি সড়ক দুর্ঘটনায় ১৭৯ জন নিহত ও ৩০৫ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে বরিশাল বিভাগে। ৩৫টি সড়ক দুর্ঘটনায় ৫৩ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সড়ক দুর্ঘটনায় সংগঠিত ৯৮৮টি যানবাহনের পরিচয় মিলেছে।

প্রতিবেদনে আরও তুলে ধরা হয়, সংগঠিত মোট দুর্ঘটনার ৪৭.৪৩ শতাংশ গাড়ি চাপা দেয়ার ঘটনা, ২৫.৩২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ২৩.১৩ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৩.৩৬ শতাংশ বিবিধ কারণে, চাকায় ওড়না পেঁছিয়ে ০.২৯ শতাংশ এবং ০.৪৩ ট্রেন-যানবাহনের সংঘর্ষে ঘটে।

অনলাইন ডেস্ক