গাংনীতে কৃষকদের চোখে-মুখে ফুলকপির হাসি

 তরিকুল ইসলাম    ১৮ নভেম্বার, ২০২৩ ১০:১২:০০নিউজটি দেখা হয়েছে মোট 26 বার

সাহারবাটি মেহেরপুর জেলার গাংনী উপজেলার একটি কৃষি সমৃদ্ধ এলাকা। এই উপজেলায় চলতি বছর ২৫৩ হেক্টর জমিতে শীতকালীন আগাম জাতের ফুলকপি চাষাবাদ করেছেন কৃষকেরা।

সরেজমিনে গাংনী উপজেলার সাহারবাটি ইউনিয়নের নীলের মাঠে গিয়ে দেখা যায়, বিঘার পর বিঘা জমিতে ফুলকপির চাষ করছেন কৃষকেরা। সবুজ পাতার মধ্যে ফুটে আছে সাদা ধবধবে শীতকালীন আগাম জাতের ফুলকপি।

বর্তমানে শীতকালীন সবজির মধ্যে আগাম জাতের ফুলকপি চাষাবাদ করে বেশি দামে বিক্রি হওয়ায় কৃষকের চোখে-মুখে ফুটেছে উজ্জল হাসি।

কৃষকেরা বলেছেন, বাছাইকৃত কপি পাইকার বাজারে প্রতি পিচ ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রয় করতে পারছেন। আগাম জাতের ফুলকপি চাষ করে বিঘা প্রতি লাভ করেছি প্রায় ১ লক্ষ টাকা।

এই সকল ফুলকপি বেশির ভাগই স্থানীয় বাজার সহ ঢাকা ও চিটাগাং-এ বিক্রয় করা হয়। ঢাকা ও চিটাগাং সহ দেশের বিভিন্ন স্থানে যে সকল ফুলকপি বাজারজাত করা হয় সেগুলো প্রথমে বাছাই করা হয়। বাছাইকৃত উচ্চ ফলনশীল কপি বাজারজাতকরণ প্রক্রিয়া সম্পন্ন হতে ১ থেকে ২ দিন সময় লেগে যায়। আর এই সময়ের মধ্যে ফুলকপিগুলো সতেজ রাখা ও পরিবহণের সময় যেনো নষ্ট বা দাগ না হয়ে যায় সে জন্য প্রতিটি বাছাইকৃত কপি প্যাকিং করা হয়।

আরও পড়ুন: নিজের দাদীর গলায় দেশীয় অস্ত্র ধরে ছিনতাই, নাতিসহ গ্রেপ্তার ৪...

প্যাকিং-এর পর সেগুলো যত্ন সহকারে বস্তায় রাখা হয়। এরপর সেগুলো কৃষকেরা বাজারজাতকরণের জন্য ট্রাকে লোড করেন।

ব্যবসায়ীরা বলেন, প্রতি দিন চার থেকে পাচঁ ট্রাক ফুলকফি সাহারবাটি গ্রাম থেকে দেশের বিভিন্ন স্থানে বিক্রয় করা হয়। তবে গত বছরের তুলনায় এ বছর লাভ কম হলেও লস হচ্ছে না।

এদিকে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ইমরান হোসেন বলেন, গাংনী উপজেলাতে চলতি বছরে কৃষকেরা ২৫৩ হেক্টর জমিতে ফুলকপি চাষ করেছেন এবং কৃষকেরা খরচ বাদ দিয়ে বিঘা প্রতি প্রায় ১ লক্ষ টাকা লাভ পাচ্ছেন।

কৃষকের তথ্য মতে ১ বিঘা ফুলকপির উৎপাদন খরচ ২৫ থেকে ৩০ হাজার টাকা। খরচের তুলনায় কয়েক গুন লাভ বেশি হওয়ায় দিনদিন গাংনী উপজেলায় জনপ্রিয় হয়ে উঠছে ফুলকপির চাষ। অনুকূল আবহাওয়া, সময়মত বীজ বপন ও সুষম সার ব্যবহারে একদিকে কৃষকেরা যেমন লাভের মুখ দেখতে পাচ্ছেন তেমন অন্য দিকে ফুলকপিতে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম ও জিংক থাকায় দেশের পুষ্টি চাহিদাও পূরণ হচ্ছে।

তরিকুল ইসলাম