গাংনীতে কলেজে রাস্তা নির্মাণ সরঞ্জাম রেখে কাজ করায়, দুদিন ধরে বন্ধ শিক্ষা কার্যক্রম

 তরিকুল ইসলাম    ২৭ জানুয়ারী, ২০২৪ ১২:২৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 18 বার

মেহেরপুরের গাংনী উপজেলার ভাটপাড়া বি এন কলেজে, রাস্তার নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় বাধ্য হয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ রেখেছে কলেজ কর্তৃপক্ষ। লিখিত অভিযোগ দেওয়ার পরও ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে।

জানা গেছে রিটু ইঞ্জিনিয়ারিং নামের ঠিকাদারি প্রতিষ্ঠান, ভাটপাড়া থেকে হিজুলবাড়িয়া মুখি ৬০লাখ টাকা ব্যয় তিন কিলোমিটার রাস্তা নির্মাণ করছে। রাস্তা তৈরীর সরঞ্জামাদি কলেজে রেখে কার্যক্রম শুরু করে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান।

কালো ধোয়া ও ধুলিবালিতে বাধ্য হয়ে দুদিন ধরে শিক্ষা কার্যক্রম বন্ধ রেখেছে কলেজ কর্তৃপক্ষ। ক্ষমতাসীলদের দাপটে বাধ্য হয়ে দিতে হয়েছে শ্রমিকদের থাকার জন্য কলেজ প্রতিষ্ঠানের বিল্ডিং।

তবে এ বিষয়ে মুখ খোলেননি শ্রমিকেরা। কালো ধোয়া ও ধুলিবালিতে পাশের কিন্ডারগার্ডেনের শিক্ষার্থীদের নিশ্বাস নেওয়া মুশকিল হয়ে উঠেছে, ধোঁয়ার সঙ্গে কয়লার ছাই বাতাসে উড়ছে, ফলে অনেক কষ্টে ক্লাস করতে হচ্ছে বলে জানান শিক্ষার্থীরা।

কোমলমতি শিক্ষার্থী ও আমাদের বেশ ক্ষতি হচ্ছে বলে জানান কিন্টার গার্ডেনের শিক্ষক।

আরও পড়ুন: স্থগিত করা হলো মুফতি আমির হামজার ওয়াজ মাহফিল...

পিচ গলানোর জায়গার আশেপাশের গাছগাছালি সবুজ ভাব প্রায় হারিয়ে ফেলেছে ও শিশুদের খেলার পরিবেশ নষ্ট হচ্ছে বলে দাবি এলাকাবাসীর।

এছাড়া ইউএনও বরাবর লিখিত অভিযোগ দেওয়ার পরও কোনো ধরণের পদক্ষেপ প্রহণ করেননি বলেও জানিয়েছেন তারা। আর নির্মাণ সামগ্রী ধুলাবালিতে কলেজ বন্ধ রাখা হয়েছে বলে দাবি বিএন কলেজ অধ্যক্ষের।

এ বিষয়ে কোন কিছু জানেন না দাবি কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি। কালো ধোঁয়ার ক্ষুদ্র ক্ষুদ্র কণায় শ্বাস কষ্ট সহ ক্যান্সারের মতো জটিল ও কঠিন রোগ হতে পারে বলে জানান, গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. আব্দুল্লাহ আল মারুফ।

এদিকে মাসিক সমন্বয় সভার মিটিং এ থাকার কারণে ক্যামারার সামনে কথা বলতে রাজি হননি উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা।

তরিকুল ইসলাম