রক্তের লালে লাল ইবি শিক্ষার্থীদের ফেসবুক প্রোফাইল

 ইবি প্রতিনিধি     ৩০ জুলাই, ২০২৪ ১৪:২৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

রক্ত রাঙ্গা লাল রঙে ছেয়ে গেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ফেসবুক প্রোফাইল। কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় প্রাণহানির ঘটনায় সরকার ঘোষিত একদিনের রাষ্ট্রীয় শোককে প্রত্যাখানের নিদর্শন স্বরূপ লাল রঙে নিজেদের প্রোফাইল পরিবর্তন করছেন বলে জানিয়েছে তারা।

তবে, রাষ্ট্রীয় শোক পালন করতে কালো প্রোফাইল দিতেও দেখা গেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের গুটিকয়েক নেতাকর্মীদের। জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনে নয় দফা দাবী আদায়ে ঘোষিত আজকের কর্মসূচীতে মুখে ও চোখে লাল কাপড় বেঁধে ছবি তোলা ও অনলাইনে প্রচার কর্মসূচী ছিল।

রাষ্ট্রীয় বাহিনীর গণহত্যা ও নির্যাতনের বিচার না করে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে প্রতিদিন যে নির্মম উপহাস করা হচ্ছে তার প্রতিবাদে শিক্ষার্থীদের দাবী আদায়ের লক্ষ্যে রাষ্ট্রীয় শোককে প্রত্যাখ্যান করে লাল কাপড় বেঁধে ছবি তোলা ও ব্যাপক প্রচারণার কর্মসূচির ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়লেরা।

কেন্দ্র ঘোষিত এই কর্মসূচী সফল করতেই আজকে ইবি শিক্ষার্থীদের এই ক্যাম্পেইন চলছে। শিক্ষার্থী সাইফ উল ইসলাম বলেন, রাষ্ট্রীয় শোক ঘোষনার পর থেকেই সবাই যেভাবে ফেসবুক প্রোফাইল পিকচারে লাল ছবি পোস্ট করছে, ব্যাপারটা স্পষ্টভাবে এই শোককে প্রত্যাখান করাকেই সমর্থন করছে।

শুধু শিক্ষার্থীরা নয় সাধারন জনগণও এই আয়োজনে সামিল হয়েছেন। আমাদের ভাই-বোনদের রক্তের হিসাব পাওয়া সম্ভব নয়, তবে হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি দলমত নির্বিশেষে সারা বাংলাদেশের মানুষের।

ইবি প্রতিনিধি