নৌকা পেতে দৌড় একঝাঁক তারকা, পুলিশ, সাংবাদিকদের

 অনলাইন ডেস্ক    ২২ নভেম্বার, ২০২৩ ১২:৫১:০০নিউজটি দেখা হয়েছে মোট 33 বার

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার। এবার ৩০০ আসনে দলটির ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। অর্থাৎ, প্রতি আসনে গড়ে বিক্রি হয়েছে ১১টির বেশি। মনোনয়ন ফরম বিক্রি করে দলের আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।

এবার আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন ক্রিকেট ও বিনোদন জগতের একঝাঁক তারকা। দলের বর্তমান এমপি ও রাজনীতিবিদের পাশাপাশি চিত্রতারকা, সংগীতশিল্পী, ক্রিকেটার, ফুটবলার, ব্যবসায়ী, চিকিৎসক, শিক্ষক, আইনজীবী, সাংবাদিক, প্রশাসন ও পুলিশের সাবেক শীর্ষস্থানীয় কর্মকর্তাসহ নানা শ্রেণি-পেশার মানুষের নাম রয়েছে মনোনয়ন প্রত্যাশীর তালিকায়।

দল কিংবা সহযোগী সংগঠনের কোনো পদে নেই– এমন ব্যক্তিও আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন। বাদ যাননি উপজেলা চেয়ারম্যান, ওয়ার্ড কাউন্সিলরসহ জনপ্রতিনিধিরা। আইন মানতে গিয়ে উপজেলা চেয়ারম্যানদের কেউ কেউ পদত্যাগ করে মনোনয়ন প্রত্যাশী হয়েছেন।

এখন আগ্রহীদের চূড়ান্ত মনোনয়নের জন্য আগামীকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের প্রথম সভা বসবে। বেলা ১১টায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০০ আসনের মনোনয়ন চূড়ান্ত করতে তিন-চার দিন লাগতে পারে বলে দলীয় সূত্র জানা যায়।

আরও পড়ুন: ষষ্ঠ দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ চলছে...

আওয়ামী লীগের প্রার্থী হতে চান এমন তারকারা হলেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি মাগুরা-১ ও ২ এবং ঢাকা-১০ আসনের জন্য মনোনয়ন ফরম জমা দিয়েছেন। ফুটবল ফেডারেশনের সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক নোয়াখালী-২, ফুটবলার দেওয়ান সফিউল আরেফিন টুটুল মানিকগঞ্জ-২, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও বাফুফের সদস্য সত্যজিৎ দাশ রুপু চট্টগ্রাম-১২, চিত্রনায়িকা মাহিয়া মাহি চাঁপাইনবাবগঞ্জ-২, সিমলা ঝিনাইদহ-১, নায়ক মাসুদ পারভেজ রুবেল বরিশাল-৩, অভিনেত্রী শমী কায়সার ও রোকেয়া প্রাচী ফেনী-৩, অভিনেতা ড্যানি সিডাক ঢাকা-১০, সিদ্দিকুর রহমান ঢাকা-১৭ ও টাঙ্গাইল-১ এবং চিত্রনায়ক শাকিল খান বাগেরহাট-৩ আসনের মনোনয়ন জমা দিয়েছেন।

আওয়ামী লীগের মনোনয়ন পেতে চান পুলিশের সাবেক কর্মকর্তা, সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক ও ব্যবসায়ীরা। মনোনয়নের জন্য ফরম জমা দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন হবিগঞ্জ-৪, খুলনা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. শহীদ উল্লাহ খুলনা-৬ আসন, খুলনা-১ আসনে সাবেক সচিব ড. প্রশান্ত কুমার রায়, ভোলা-৪ আসনে সাবেক সচিব মেজবাহ উদ্দিন, নওগাঁ-৩ আসনে সাবেক সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, চাঁদপুর-১ আসনে এনবিআরের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব গোলাম হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে সাবেক সচিব জিল্লার রহমান ও সুনামগঞ্জ-৪ আসনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব মোহাম্মদ সাদিক।

আরও পড়ুন: মির্জা ফখরুলের জামিন শুনানি আজ...

এছাড়াও বরিশাল-৫ আসনে মুজিবনগর সরকারকে গার্ড অব অনার দেওয়া বীরবিক্রম মাহবুব উদ্দিন আহমদ, শরীয়তপুর-১ আসনে সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, কিশোরগঞ্জ-২ আসনে সাবেক ডিআইজি আবদুল কাহার আকন্দ, জামালপুর-১ আসনে সাবেক অতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমান, ময়মনসিংহ-৮ আসনে সাবেক অতিরিক্ত আইজিপি আবদুর রহিম এবং সাতক্ষীরা-৪ আসনে সাবেক সিনিয়র এএসপি শেখ আতাউর রহমান সহ বিশিষ্ট সাংবাদিকদের মধ্যে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী ফেনী-২, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম কুমিল্লা-১০, ঢাকা টাইমসের সম্পাদক আরিফুর রহমান দোলন ফরিদপুর-১ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী।

অনলাইন ডেস্ক