আসন্ন নির্বাচনে মেহেরপুরে আওয়ামী লীগ-বিএনপি-জাতীয় পার্টি

 তরিকুল ইসলাম    ২২ অক্টোবার, ২০২৩ ১৩:৪০:০০নিউজটি দেখা হয়েছে মোট 23 বার

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচকে কেন্দ্র করে আবার উত্তপ্ত মেহেরপুরের রাজনীতি। বিভিন্ন কর্মসূচি মধ্যে দিয়ে জেলার নেতাকর্মীরা আবারো সক্রিয় হয়ে উঠছে। আওয়ামী লীগের পাশাপাশি দল গঠন করছে বিএনপিও। বর্তমানে জেলাতে দলীয় মনোনয়ন পেতে একে অপরকে টপকে নিজের অবস্থান জানান দিচ্ছে দুই দলের নেতাকর্মীরা।

মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নিয়ে গঠিত মেহেরপুর-১ আসন। এই আসনে বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এরই মধ্যে জেলাতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনকে দলীয় মনোনয়ন না দেয়ার দাবিতে সমাবেশ করেছে আওয়ামী লীগের একটি গ্রুপ। এবার মেহেরপুর-১ আসনে প্রায় ৮ জন নৌকা প্রতীকের মনোনয়নের জন্য চেষ্টা চালাবেন বলে ধারণা করা হচ্ছে। তারা হলেন, বর্তমান সংসদ সদস্য ফরহাদ হোসেন, সাবেক এমপি প্রফেসর আব্দুল মান্নান, মিয়াজান আলী, গোলাম রসুল, জয়নাল আবেদীন ও এম এ এস ইমন।

এদিকে গাংনী উপজেলা নিয়ে গঠিত মেহেরপুর-২ আসন। এই আসনটিতেও ভিন্ন ভিন্ন কর্মসূচি পালন করছেন আওয়ামী লীগের কয়েকটি গ্রুপ। ভিন্ন ভিন্ন কর্মসূচি করার ফলে বিরোধ অনেকটা প্রকাশ্যে রূপ নিয়েছে।

মেহেরপুর-২ আসনের মনোনয়ন পেতে লড়ছেন প্রায় হাফ ডজনের বেশি নেতারা। তারা হলেন, বর্তমান সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এ খালেক, গাংনী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান মুকুল, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান একেএম শফিকুল আলম, মেহেরপুর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ওয়াসিম সাজ্জাদ লিখন সহ রয়েছেন কয়েকজন আওয়ামী লীগ নেতা।

আরও পড়ুন: মেহেরপুরে এস.ডি.জি-এর উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত...

নিজেদের অবস্থান জানান দিতে সরকারের উন্নয়নের তুলে ধরে বিভিন্ন কর্মসূচি পালন করছে দুটি আসনের মনোনয়ন প্রত্যাশীরা।

এদিকে মেহেরপুরে বিএনপিতেও রয়েছে মনোনয়ন প্রত্যাশীদের প্রতিযোগিতা। তবে নির্বাচনের থেকে আন্দোলনকে বেশি গুরুত্ব দিচ্ছেন মেহেরপুর জেলা বিএনপি।

মেহেরপুর-১ আসনে ধানের শীষ প্রতীকে মনোনয়নে তিনজনের নাম শোনা গেলেও সাবেক এমপি ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণের নাম শীর্ষে রয়েছে। এছাড়া কেন্দ্রীয় শিক্ষক পরিষদের নেতা জাকির হোসেন ও জেলা বিএনপির সহ-সভাপতি আলমগীর খান ছাতুর নামও শোনা যাচ্ছে।

আরও পড়ুন: সন্ধ্যায় বসছে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা...

মেহেরপুর-২ আসনেও বিএনপিতে রয়েছে অভ্যন্তরীণ প্রতিযোগিতা। এখানেও রয়েছে নেতৃত্বের ত্রিমুখী জোট। নিজ নিজ অবস্থান থেকে দল গোছাচ্ছেন সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, জেলা বিএনপির সহসভাপতি জাভেদ মাসুদ মিলটন ও গাংনী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু।

তবে দীর্ঘ ১৫ বছর ধরে এই আসনটি রয়েছে বি এনপির নাগালের বাইরে; যার প্রভাবও পড়েছে সাধারণ কর্মীদের মাঝে।

আওয়ামী লীগে-বিএনপি ছাড়াও চোখে পড়ার মতো কোনো কর্মসূচি না থাকলেও নির্বাচন নিয়ে ভূমিকায় রয়েছে জাতীয় পার্টি। জেলাতে জাতীয় পার্টির নেই কোনো পূর্ণাঙ্গ কমিটি।

দলটি চলছে আহ্বায়ক কমিটি দিয়ে। তবে নির্বাচনে প্রার্থিতা দেবে দলটি, কেন্দ্রের এমন সিদ্ধান্ত রয়েছে বলে জানিয়েছেন নেতারা।

মেহেরপুর জেলায় এবার মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৮৩ হাজার ৩২১। যার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৯৩ হাজার ৩৩ জন ও নারী ভোটার ২ লাখ ৯০ হাজার ২৮৮ জন।

তরিকুল ইসলাম