শুভজন পদক পাচ্ছেন অভিনেতা ও লেখক ডা. এজাজ

 অনলাইন ডেস্ক    ১৫ জুলাই, ২০২৪ ১৮:৫৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 9 বার

‘মানবিক মানুষ চাই’ স্লোগান ধারণ করে শুদ্ধধারার সাহিত্য ও সংস্কৃতি কর্মীদের নিয়ে কাজ করে যাচ্ছে শুভজন। সংগঠনটি দেশীয় শিল্প-সংস্কৃতির চর্চা ও বিকাশে অবদান রেখে ১২ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষে শুভজন পদক দেওয়া হবে।

তারই ধারাবাহিকতায় ‘শুভজন পদক ২০২২’ পাচ্ছেন নন্দিত অভিনেতা ও লেখক ডা. এজাজুল ইসলাম। দেশের শিল্প-সংস্কৃতি, চিকিৎসা ও মানব সেবায় অসামান্য অবদানের প্রতি সম্মান জানিয়ে তাকে এ পদক দেওয়ার পাশাপাশি ‘শুভজন’ উপাধিতে ভূষিত করা হবে।

আগামী ১৭ আগস্ট বিকাল ৫টার সময় রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের মুক্তিযোদ্ধা মিলনায়তনে শুভজনের যুগবর্ষ পদার্পণ উৎসবে এ পদক তুলে দেওয়া হবে।

ডা. এজাজুল ইসলাম ১৯৮৪ সালে রংপুর মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) থেকে নিউক্লিয়ার মেডিসিনে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

আরও পড়ুন: ‘আমি রাজাকার’ স্লোগানধারীদের শেষ দেখিয়ে ছাড়বে ছাত্রলীগ: সাদ্দাম হোসেন...

‘তারকাটা’ চলচ্চিত্রের জন্য ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন। তিনি সরকার নির্ধারিত ৩০০ টাকা ফিতে রোগী দেখেন এবং তার ভিজিট ফি কম হওয়ায় তাকে ‘গরিবের ডাক্তার’ নামে ডাকা হয়।

দেশের সার্বিক উন্নয়নে সাহিত্য, সংস্কৃতি, শিল্পকলা বা সমাজ বিনির্মাণের বিভিন্ন শাখায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশি বা বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিককে প্রতি বছর দেওয়া হয় ‘শুভজন পদক’। বিগত ১০ বছর যাবত এ পদক দেওয়া হচ্ছে।

এ পর্যন্ত শুভজন পদক পেয়েছেন- কবি আসাদ চৌধুরী (২০১৪), কামাল লোহানী (২০১৫), কবি কাজী রোজী (২০১৬), ড. আতিউর রহমান (২০১৭), শিল্পী মুস্তাফা মনোয়ার (২০১৮), সৈয়দ হাসান ইমাম (২০১৯), সৈয়দ আবদুল হাদী (২০২০) এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেন (২০২১)।

অনলাইন ডেস্ক