যেভাবে ‘সুজন মাঝি’ থেকে ‘নৌকার মাঝি’ হলেন ফেরদৌস

 অনলাইন ডেস্ক    ৪ ডিসেম্বার, ২০২৩ ১৫:২৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 24 বার

চলতি বছরের ৮ সেপ্টেম্বরে মুক্তি পায় দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত চলচ্চিত্র ‘সুজন মাঝি’। এ ছবিতে মূল ভূমিকায় দেখা যায় নায়ক ফেরদৌসকে। নায়ক তো অভিনয়ই করবেন, তবে ফেরদৌসের জন্য ‘সুজন মাঝি’টা বিশেষই বলা যায়। 

কারণ চলতি বছর তার এই একটি চলচ্চিত্রই পর্দায় পেয়েছেন ফেরদৌস ভক্তরা। সিনেমাতে নায়ক বেশ ব্যস্ত ছিলেন নৌকা সামলাতে। এবার সিনেমাতে নয়, দুই বাংলার জনপ্রিয় এই নায়ককে বাস্তব জীবনে সামলাতে হচ্ছে নৌকা। কারণ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আওয়ামী লীগের নৌকার মনোনয়ন পার্থীদের তালিকাই রয়েছে তার নাম।

নৌকা পেয়ে এবার শুধু সিনেমাতেই নয় বাস্তব জীবনে মাঝিদের ভুমিকায় ফেরদৌস। আর সেখানে বেশ জ্বলজ্বলে এই চিত্রনায়ক।

পার্থীদের নাম ঘোষিত হওয়ার আগে ফেরদৌস বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর ওপর আস্থা রেখে আমি সবসময় কাজ করেছি। নৌকার টিকিট পেলাম কি পেলাম না, এটা বিষয় নয়। আওয়ামী লীগের হয়ে কাজ করছি; প্রচারণায় অংশ নিচ্ছি। আমি নিজেকে আওয়ামী লীগের একজন ব্র্যান্ড অ্যাম্বাসেডর মনে করি। অভিনয়ের পাশাপাশি নৌকার প্রতীক নিয়ে দেশের এই প্রান্ত থেকে সেই প্রান্তে ছুটে বেড়িয়েছি। তাঁর ওপর আমার অগাধ আস্থা-বিশ্বাস।’

আরও পড়ুন: হিরো আলমের কোনা মনোনয়নপত্র বাতিল হল?...

ফেরদৌসের এই ছুটে বেড়ানোটা বেশ পুরনো। তবে ২০১৮ জাতীয় নির্বাচনে আদাজল খেয়ে নেমেছিলেন। ২০১৪ সালেও ছিলেন সরব। এমনকি ২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের রায়গঞ্জ আসনে তৃণমূল কংগ্রেসের হয়ে ভোটের প্রচার করে সমালোচনায় পড়েছিলেন ফেরদৌস।

আর তাই তো এবার আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উপর আস্থা রেখে দিয়েছেন নৌকা।

ফেরদৌসের চলচ্চিত্র জগতের আসার সময় কলকাতার একটা সংশ্লেষ ছিল। কলকাতা-ঢাকা যৌথ প্রযোজনার ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমা দিয়ে জনপ্রিয়তা কুড়িয়েছেন এপার-ওপার দুই বাংলাতেই। ঢাকা-১০ আসনে নৌকা প্রতীকে নির্বাচন করবেন ফেরদৌস।

ফেরদৌস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়াশুনা করেছেন। তবে তিনি অভিনয়কে পেশা হিসেবে বেছে নেন। ‘বুকের ভেতর আগুন’ ছবির জন্য প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়ান ফেরদৌস। তার ক্যারিয়ারে ৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।

অনলাইন ডেস্ক