নগর বাউল জেমসের আজ জন্মদিন

 অনলাইন ডেস্ক    ২ অক্টোবার, ২০২৩ ১৪:৪৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

ব্যান্ড সংগীতের জনপ্রিয় শিল্পী জেমসের আজ ৫৯ তম জম্মদিন। জেমসের পুরো নাম ফারুক মাহফুজ আনাম জেমস। তিনি নওগাঁ জেলায় ১৯৬৪ সালের ২ অক্টোবর জম্ম গ্রহণ করেন।

নওগাঁ জেলায় জন্ম নিলেও জেমস শৈশবে বেড়ে উঠেছেন চট্টগ্রামে। তবে সংগীতাঙ্গনে তিনি নগর বাউল এবং ভক্তদের কাছে ‘গুরু’ নামেও পরিচিত তো।

জেমসের বাবা একজন সরকারি কর্মকর্তা হওয়ায় সব সময়ই চাইতেন ছেলে লেখাপড়ায় মনোযোগী হোক। কিন্তু ছেলের ইচ্ছা গায়ক হবেন। পরিবারের বিরুদ্ধে গিয়েই শুরু করলেন সংগীত চর্চা। বাবার সঙ্গে গান নিয়ে অভিমান করে বাড়ি ছাড়েন ছোট কিশোর জেমস।

সংগীতের নেশায় ঘর ছেড়ে এক অনিশ্চিত জগতে পাড়ি দেন জেমস। তিনি চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে থাকা শুরু করেন। সেখানে থেকেই তার সংগীতের ক্যারিয়ার শুরু।

গান পাগল জেমস বন্ধুদের নিয়ে ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ‘ফিলিংস’ নামে একটি ব্যান্ড। পরবর্তীতে ‘ফিলিংস’ ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখেন নগর বাউল। প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ দর্শকের কাছে পৌঁছাতে না পারলেও ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের অ্যালবাম দিয়ে সুপারহিট হয়ে যান জেমস।

আরও পড়ুন: এক লাফে কোটি টাকা পারিশ্রমিক বাড়ালেন সাই পল্লবী...

শুরু থেকেই গিটার বাজানোয় দারুণ পটু ছিলেন জেমস। শুধু গানই গাওয়াই নয়, গান লেখার পাশাপাশি সুরও করেন এই মহান শিল্পী।

দীর্ঘ ক্যারিয়ারে নিজের লেখা গানের পাশাপাশি কবি শামসুর রাহমান, প্রিন্স মাহমুদ, সিবলির লেখা গানে কণ্ঠ দিয়েছেন নগর বাউল। বাংলা চলচ্চিত্রের গানেও কণ্ঠ দিয়েছেন জেমস। সিনেমার জন্য গান করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

জেমসের গানের জনপ্রিয়তা শুধু দেশে নয়, পৌঁছেছে আন্তর্জাতিক পরিমণ্ডলেও। তার গাওয়া জনপ্রিয় হিন্দি গানের মধ্যে রয়েছে ভিগি ভিগি, চল চলে, আলবিদা, রিশতে ইত্যাদি।

গায়ক জেমসের জনপ্রিয়তা দেখে যেতে পারেনি তার বাবা- মা। গায়কের গাওয়া ‘মা’ ও ‘বাবা’ শিরোনামের গান দুটি তারই প্রমাণ।

গানের জীবনের বাইরে ব্যক্তিজীবন প্রকাশ্যে আসুক তা কখনও চাননি জেমস। তাই ব্যক্তিজীবন নয়, গান আর সুর দিয়েই ভক্তদের হৃদয়ে অমর হয়ে থাকুক তিনি।

অনলাইন ডেস্ক