২০২৬ বিশ্বকাপের শিডিউল ঘোষণা, প্রথমবারের মতো খেলবে ৪৮টি দেশ

 অনলাইন ডেস্ক    ৫ ফেব্রুয়ারী, ২০২৪ ১৬:০৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 10 বার

ফিফা বিশ্বকাপ ২০২৬ সালে বদলে দিতে যাচ্ছে ফুটবলের ইতিহাস। নতুন ধাঁচের বৈশ্বিক এক টুর্নামেন্টের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে তিনটি দেশে। যেমন কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে।

ফুটবল ইতিহাসে এই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। আর প্রথমবারের মতো নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। ৩০-৩২ দিনের বদলে আগামী বিশ্বকাপ হবে ৩৯ দিন। ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে দাঁড়াচ্ছে ১০৪টিতে!

বিশ্বকাপের শিডিউল ঘোষণার অনুষ্ঠান আয়োজিত হয়েছে আজ সোমবার (৫ ফেব্রুয়ারি)। এ সময় কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে, জানাবেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।


আগামী ১১ জুন মেক্সিকোর আজকেতা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপ ফুটবলের ২৩তম আসর।

আরও পড়ুন: ‘শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে’ এসএসসির কেন্দ্রে যাবেন না শিক্ষামন্ত্রী...

১৯৭০ সালে সেখানেই ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, জিতেছিলেন তারা তৃতীয় বিশ্বকাপ। এর ১৬ বছর পর এই স্টেডিয়ামেই ডিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে হয়ে উঠেছিলেন ফুটবল ইতিহাসে সর্বকালের সেরাদের একজন।

২০২৬ এ হবে বিশ্বকাপের ২৩তম আসরের উদ্বোধনী ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচ। ১৯ জুলাই নিউইয়র্ক শহরের নিউ জার্সি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে আসরের। ৩৯ দিনের এই আসরে ১০৪টি ম্যাচ হবে তিনটি আলাদা দেশে। যেমন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি শহরে।

অনলাইন ডেস্ক