জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু টাইগারদের

     ৭ অক্টোবার, ২০২৩ ১৭:৩৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

বিশ্বকাপের শুরুতে বাংলাদেশ দলকে নিয়ে হয়েছে হাজারো আলোচনা সমালোচনা। আর সেই আলোচনা-সমালোচনাকে উড়িয়ে আফগানিস্তানকে বিধ্বস্ত করে দাপুটে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো টাইগাররা।

আজ বেলা ১১টায় ভারতের ধর্মশালায় বিশ্বকাপের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। ম্যাচটিতে টস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান সাকিব আল হাসান। প্রথমে ব্যাটিংয়ে নেমে ৩৭.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫৬ রান তুলতে সক্ষম হয় আফগানবাহিনী।

জবাবে ৩৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ।


ম্যাচের শুরুতে আফগানদের উদ্বোধনী জুটি ভাঙতে বেগ পেতে হয় টাইগারদের। তবে দলীয় ৪৭ রানে ব্রেকথ্রু এনে দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপরে সাকিব তার দ্বিতীয় ওভারে বল করতে এসেই নজিবুল্লাহ জাদরানের উইকেট তুলে নেন।

রহমত শাহকে নিয়ে স্কোর বোর্ডে রান তুলছিলেন রহমানউল্লাহ গুরবাজ। তাদের ৩৬ রানের জুটিও ভাঙেন সাকিব।


দলীয় ১১২ রানে হাশমতউল্লাহ শাহিদিকে ফেরান মেহেদী হাসান মিরাজ। বাউন্ডারি হাঁকাতে গিয়ে তাওহীদ হৃদয়ের হাতে ক্যাচ দেন আফগান এই অধিনায়ক। ৩৮ বলে ১৮ রান করেন সাজঘরে ফেরেন তিনি।

এরপর আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। তার শিকারে পরিণত হয়ে মাঠ ছাড়েন রীতিমতো বিপজ্জনক হয়ে উঠা রহমানউল্লাহ গুরবাজ। দলীয় ২৯তম ওভারে নিজের ষষ্ঠ ওভার করতে আসেন সাকিব। ওই ওভারে সরাসরি নাজিবউল্লাহ জাদরানের স্টাম্প ভেঙে দেন তিনি। ৫ রানে বিদায় নেন আফগান ব্যাটার। তাসকিনের ব্যক্তিগত পঞ্চম ওভারে সরাসরি বোল্ড হন মোহাম্মদ নবি। রশিদ খান ফেরেন ৯ রান করে।

তবে কার্যকরী ইনিংস খেলেন আজমতউল্লাহ। ২০ বলে ২২ রান করে শরিফুল ইসলামের বলে আউট হয়ে মাঠ ছাড়েন। তখন আফগানদের দলীয় রান ১৫৬।

স্কোর বোর্ডে রান যখন ১৫৬ তখনই মুজিবকে ফেরান মিরাজ। তিনি নেন রশিদের উইকেটও। এদিকে রানের খাতাই খুলতে পারেননি নাভিন উল হক ও ফজলহক ফারুকি।

আরও পড়ুন: কন্যা সন্তানের বাবা হলেন নেইমার...

১৫৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৯ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ১৩ বলে ৫ রান করে রান আউটের ফাঁদে কাটা পড়েন ওপেনার তানজিদ হাসান তামিম । এরপরে দলীয় ২৭ রানে আরেক ওপেনার লিটন দাসকে ফেরান আফগান বোলার ফজলহক ফারুকি।

ফারুকির অফ স্টাম্পের বাইরের বলে লিটন খেলতে গিয়েছিলেন ক্লাসিক শট। কিন্তু ইনসাইড-এজ হয়ে বল গিয়ে আঘাতে হানে লেগস্টাম্পে। তাতে ১৮ বলে ১৩ রান করেই থামে লিটনের ইনিংস।

এরপরে দলের হাল ধরেন শান্ত ও মিরাজ। কয়েকবার জীবন ফেলেও শেষ পর্যন্ত ব্যক্তিগত ৫৭ রানে আউট হন মিরাজ।

এরপরে শান্তকে সঙ্গে নিয়ে জয়ের বন্দরে এগিয়ে যান অধিনায়ক সাকিব। তবে জয় থেকে মাত্র ১১ রান বাকি থাকতে সাজঘরে ফেরেন তিনি। শেষ দিকে মুশফিককে নিয়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন শান্ত।


এই জয়ে পাকিস্তান ও নিউজিল্যান্ডের সমান ২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের তিন নম্বরের জায়গাটা দখল করে রাখলো বাংলাদেশ।