বিশ্বকাপ ট্রফির দাম কত? জানলে অবাক হবেন

 অনলাইন ডেস্ক    ৩ অক্টোবার, ২০২৩ ১৮:৫০:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

আগামী ৫ অক্টোবর বিশ্বকাপের ১৩তম আসর শুরু হতে যাচ্ছে। ফুটবল হোক বা ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতার সোনালি ট্রফিতে কতটা সোনা ও রুপা রয়েছে, তার ওজন কত, ট্রফিটির বাজার মূল্য কত, এই সকল বিষয় নিয়ে ফ্যানেদের কৌতুহল থেকে থাকে।

আজ আমরা আপনাদের এই সর্ম্পকে যানাবো।

প্রথম ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১৯৭৫ সালে। ১৯৭৫ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত প্রথম তিনটি বিশ্বকাপ হয় ৬০ ওভারে। ১৯৮৭ সাল থেকে শুরু হয় ৫০ ওভারের বিশ্বকাপ। ১৯৯২ সাল থেকে রঙিন পোশাক ও সাদা বলে খেলা শুরু হয়।

এবার আসা যাক ট্রফির বিষয়ে, ১৯৭৫ সাল থেকে ক্রিকেট বিশ্বকাপ শুরু হলেও, তখন দেয়া হতো না এখনকার মতো এই ট্রফি।

বর্তমান ট্রফিটির আবির্ভাব ঘটে ১৯৯৯ সাল থেকে। এর আগে প্রতিটি জয়ী দলদের দেয়া হতো আলাদা আলাদা ডিজাইন ট্রফি।

আরও পড়ুন: আজ ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ...

বর্তমান ওয়ার্ল্ড কাপ ট্রফিটির ডিজাইন নিয়ে শুরু থেকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মাথাব্যথা ছিল। তারা তৈরি করতে চেয়েছিল একটি ব্যতিক্রমী ট্রফি, যা একই সাথে প্রকাশ করবে ক্রিকেটের আদল ও বিশ্ব ভ্রাতৃত্ব। এই ট্রফিটির ডিজাইন করেছেন শিল্পী জো ক্লার্ক।

ট্রফির উপরিভাগে বসানো হয় একটি গোলাকার গ্লোব। যা একই সাথে বল ও পৃথিবীকে বোঝায়। এই ট্রফিটি তৈরি করতে ব্যবহার করা হয় সোনা ও রুপা। রুপার তিনটি স্টাম্প বেল বসানো হয়েছে গোলাকার চাকতিতে।

বিশ্বকাপ ট্রফিটির ওজন মোট ১১ কেজি। ট্রফিটি উচ্চতা ৬০ সেন্টিমিটার। ট্রফিটির বলের ওজন ৪ কেজি। এই বিশ্বকাপ ট্রফির নিচের দিকে রয়েছে আইসিসির লোগো।

পরে সিনিয়র জিজাইনার ডেভিড গ্লোবটির উপরে খোদাই করে পৃথিবীর মানচিত্র আঁকানো হয়। তবে অনেকেই মনে করতে পারেন বিশ্বকাপের ট্রফিটি সম্পূর্ণ সোনা কিংবা রুপা দিয়ে তৈরি। কিন্তু এই ধারণাটি ভুল। মূলত ট্রফিটির রং বাড়ানোর জন্য একে কয়েকবার সোনা-রুপার পানিতে ভেজানো হয়েছে।

এবার আসা যাক বিশ্বকাপ ট্রফিটির দাম কত অর্থাৎ ট্রফিটি তৈরি করতে কত খরচ হয়েছে। বর্তমান ট্রফিটি তৈরি করতে খরচ হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশী টাকায় প্রায় ২৫ লক্ষ টাকা।

অনলাইন ডেস্ক