ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করলো আইসিসি

 অনলাইন ডেস্ক    ২৩ সেপ্টেম্বার, ২০২৩ ১৮:৫৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 15 বার

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রতি বছরের ন্যায় এবারো গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে।

বিশ্বকাপের ১৩তম আসরের প্রাইজমানি ধরা হয়েছে দশ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশের টাকায় প্রায় ১১০ কোটি টাকা।

ওয়ানডে বিশ্বকাপে খেলবে দশটি দল। এই দলগুলি গ্রুপ পর্বে একে অপরের বিপক্ষে খেলবেন। সেখান থেকে টেবিলের শীর্ষে থাকা চারটি দল যাবে সেমিফাইনালে। সেমিফাইনালের দুই বিজয়ী দল ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল খেলবে।

আইসিসির ঘোষণা অনুযায়ী গ্রুপ পর্বে প্রতিটি জয়ের জন্য একটি দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার। গ্রুপ পর্ব শেষে যাদের টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হবে, তারা পাবে এক লাখ মার্কিন ডলার করে। সেমিফাইনাল থেকে বিদায় নেয়া দুই দল পাবেন আট লাখ মার্কিন ডলার।

আরও পড়ুন: ২০২৪ বিশ্বকাপের ভেন্যু প্রকাশ করল আইসিসি...

বিশ্বকাপের মোট প্রাইজমানির ১০ মিলিয়ন ডলারের, ৬ মিলিয়ন ডলারই বরাদ্দ থাকছে দুই ফাইনালিস্টের জন্য। এরমধ্যে চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার বা প্রায় ৪৪ কোটি টাকা। এ ছাড়া রানারআপ দল পাবে ২ লাখ ডলার বা প্রায় ২২ কোটি টাকা।

আগমী বছর অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। ওই ইভেন্টের জন্য সমান প্রাইজমানি বরাদ্দ করেছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি পুরুষ ও নারীদের ইভেন্টে সমান প্রাইজমানি করার ঘোষণা দিয়েছিলেন গত জুলাইয়ে। ২০২৫ সালে অনুষ্ঠিত হবে নারী ওয়ানডে বিশ্বকাপ।

অনলাইন ডেস্ক