নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

 অনলাইন ডেস্ক    ১৭ সেপ্টেম্বার, ২০২৩ ১৭:৪২:০০নিউজটি দেখা হয়েছে মোট 12 বার

বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে আজ রবিবার সকাল ১০টার সময় প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিআইপি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি স্থানীয় সময় আজ রাত ১০টা ৫০ মিনিটে নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

এর আগে, গত শনিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই তথ্য জানান।

তিনি বলেন, সাধারণ বিতর্কে প্রধানমন্ত্রী তার ভাষণে বাংলাদেশের অবিশ্বাস্য উন্নয়ন, অগ্রগতি, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক অগ্রগতি ও স্বাস্থ্য খাতে সাফল্যের পাশাপাশি বিশ্বশান্তি, নিরাপত্তা, নিরাপদ অভিবাসন, রোহিঙ্গা সংকট, জলবায়ু ও ন্যায়বিচারের মতো বিষয়গুলো তুলে ধরবেন।

আরও পড়ুন: রোববার যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী...

প্রধানমন্ত্রীর সফর সূচি নিউইয়র্কে অবস্থান করবেন প্রধানমন্ত্রী ১৭ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পযর্ন্ত। ১৯ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত নৈশভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন। ওই দিন তিনি জাতিসংঘ সদর দফতরে ৭৮তম অধিবেশনে সাধারন আলোচনায় যোগদান করবেন।

২২ সেপ্টেম্বর স্থানীয় সময় দুপুর ১টা থেকে ২টা পযর্ন্ত সাধারণ পরিষদের মূল অধিবেশনে ভাষণ দেবেন তিনি।

সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), সর্বজনীন স্বাস্থ্য ও অর্থ সহ বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের দ্বিপক্ষীয় ও সৌজন্যমূলক বৈঠকে অংশ নেবেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী শুক্রবার ৩ দিনের সফরে দিল্লি যাচ্ছেন...

বিশ্ব নেতারা ৭৮তম অধিবেশনে যোগদানের জন্য নিউইয়র্কে একত্রিত হবেন। আন্তর্জাতিক এ সম্মেলনে এবারের প্রতিপাদ্য হচ্ছে: ‘আস্থা পুনর্গঠন ও বিশ্ব সংহতির পুনরুদ্ধার: সবার জন্য শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও স্থায়িত্ব ত্বরান্বিত করায় ২০৩০ এজেন্ডা এবং টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ৯ টার সময় ওয়াশিংটন ডিসির উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন। তিনি ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ওয়াশিংটনে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী ৪ অক্টোবর বেলা ১২টার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

অনলাইন ডেস্ক