দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সার কারখানা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

 অনলাইন ডেস্ক    ১২ নভেম্বার, ২০২৩ ১৪:০৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 28 বার

নরসিংদীতে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা আজ রোববার (১২ নভেম্বর) দুপুর পৌনে ১টার সময় উদ্বোধন করেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের পর দোয়া মোনাজাত শেষে মঞ্চে আসন গ্রহণ করেন প্রধানমন্ত্রী। ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন উপলক্ষে সার কারখানা স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও সিলমোহর অবমুক্ত করেন তিনি।

আজ বেলা ১২টার সময় নরসিংদীতে পৌঁছান প্রধানমন্ত্রী। বিকেল ৩টার সময় নরসিংদী জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন তিনি।

এদিকে নরসিংদীর পলাশে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ পরিবেশবান্ধব ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানায় এরই মধ্যে শুরু হয়েছে পরীক্ষামূলক উৎপাদন।

আরও পড়ুন: নতুন রেলপথ উদ্বোধন করতে আজ কক্সবাজারে আসছেন, প্রধানমন্ত্রী...

জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব এই কারখানায় বছরে ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হয়েছে ১৫ হাজার ৫০০ কোটি টাকা।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০১৮ সালের অক্টোবরে কারখানার নির্মাণ কাজ শুরু হয়। ২০২০ সালে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হলে প্রকল্পের অবকাঠামোর কাজ বাধাপ্রাপ্ত হয়। যার দায়িত্ব পায় চীনের সিসি সেভেন এবং জাপানের ঠিকাদারি প্রতিষ্ঠান মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এরপর ২০২২ সালের ২১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

অনলাইন ডেস্ক