২৫ ফেব্রুয়ারি দিবাগত রাতে পবিত্র শবে বরাত

 অনলাইন ডেস্ক    ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ১১:০১:০০নিউজটি দেখা হয়েছে মোট 40 বার

জাতীয় চাঁদ দেখা কমিটি গত রবিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পবিত্র শবে বরাতের চাঁদ দেখা গেছে বলে জানিয়েছেন। আগামী ২৫ ফেব্রুয়ারি পবিত্র শবে বরাত দিবাগত রাতে পালিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খানের উপস্থিতিতে এ সভা অনুষ্ঠিত হয়।

বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে চাদঁ দেখার বিষয়টি নিশ্চিত করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলম।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রাত। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ পড়েন, কুরআন তিলাওয়াত করেন এবং জিকিরে মগ্ন থাকেন।

আরও পড়ুন: লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম...

হজরত মুআয ইবনে জাবাল (রা.) বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আল্লাহতাআলা শাবানের অর্ধ রাতে (শাবানের ১৪ তারিখ দিবাগত রাতে) সৃষ্টির দিকে (রহমতের) দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত সবাইকে ক্ষমা করে দেন।

এই রাতের ১৩টি নাম রয়েছে। নামের আধিক্য এর মাহাত্ম্য প্রমাণ করে। বারাআত থেকে বরাত। বারাআত অর্থ মুক্তি। আল্লাহতায়ালা এ রাতে ইমানদার বান্দাদের গুনাহ থেকে মুক্ত করেন।

অনলাইন ডেস্ক