শিক্ষাজীবন শেষ করেও বেকার ৬৬ শতাংশ তরুণ

 অনলাইন ডেস্ক    ৭ জুলাই, ২০২৪ ১১:০৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

বাংলাদেশে প্রতিবছর প্রায় দুই মিলিয়ন তরুণ কর্মজীবনে প্রবেশ করলেও কাঙ্ক্ষিত মাত্রায় কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় না। শনিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘শিক্ষা ও শিল্প খাতের সম্পর্ক সুদৃঢ়করণ’ বিষয়ক মতবিনিময়সভায় সংগঠনটির সভাপতি আশরাফ আহমেদ এমন মন্তব্য করেন।

এ ছাড়া শিক্ষিত তরুণদের প্রায় ৪০ শতাংশ কর্মহীন বলেও উল্লেখ করেছেন ইউল্যাবের উপাচার্য ইমরান রহমান।

আশরাফ আহমেদ বলেন, দেশে প্রতিবছর প্রায় দুই মিলিয়ন তরুণ কর্মজীবনে প্রবেশ করছে, যদিও আমরা কাঙ্ক্ষিত মাত্রায় কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারছি না। বিআইডিএসের তথ্য মতে, ৬৬ শতাংশ স্নাতক শিক্ষাজীবন সম্পন্নকারী তরুণ কর্মহীন। অন্যদিকে বিশ্বব্যাংক বলছে, টেকনিক্যাল খাতে দক্ষ মানবসম্পদের অপ্রতুলতা প্রায় ৬৯ শতাংশ।

বিদ্যমান বাস্তবতায়, বিশেষ করে শিল্প খাতের প্রয়োজনের বিষয়টি বিবেচনায় নিয়ে দক্ষ মানবসম্পদ তৈরিতে আরো বেশি হারে মনোযোগী হওয়া প্রয়োজন এবং এ লক্ষ্যে শিক্ষা ও শিল্প খাতের সমন্বয় একান্ত অপরিহার্য।

ইউল্যাবের উপাচার্য ইমরান রহমান বলেন, ‘আমাদের শিক্ষিত তরুণদের প্রায় ৪০ শতাংশ কর্মহীন, যা খুবই হতাশাব্যঞ্জক এবং এ অবস্থা উত্তরণে শিক্ষা ও শিল্প খাতের সুসমন্বয়ের কোনো বিকল্প নেই।’

কর্মক্ষেত্রের পরিবেশ ও প্রয়োজন সম্পর্কে ধারণা দিতে ইন্টার্নশিপের পাশাপাশি অ্যাপ্রেনটিসশিপের উদ্যোগ গ্রহণের ওপর তিনি জোরারোপ করেন। খাতের মধ্যকার আস্থা ও বিশ্বাস বাড়ানোর ওপর জোরারোপ করেন।

তিনি বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা-কারিকুলাম বেশ ভালো। প্রয়োজনের নিরিখে তা যুগোপযোগী করা যেতে পারে। তবে কারিকুলামের ঘন ঘন পরিবর্তন তেমন সুফল বয়ে আনবে না।

মতবিনিময়সভায় এআইইউবির উপ-উপাচার্য মো. আব্দুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক আলী আক্কাস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ কে এম ওয়ারিসুল করিম, বাংলাদেশ ইউনির্ভাসিটি অব প্রফেশনালসের (বিইউপি) ডিন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাহাদাত হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

অনলাইন ডেস্ক