সাড়ে ২৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা পৌঁছেছে চীনা জাহাজ

 অনলাইন ডেস্ক    ১১ জুন, ২০২৩ ১১:৩৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 20 বার

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আজকে মোংলা বন্দরে পৌঁছেছে ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা। ভারত-বাংলাদেশ যৌথ অর্থায়নে নির্মিত ১ হাজার ৩২০ মেগাওয়াটের তাপবিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটটি এই কয়লা দিয়ে আংশিক সক্ষমতায় সাড়ে সাত দিন চালানো যাবে।

তাপবিদ্যুৎ কেন্দ্রটির কর্মকর্তারা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

কয়লা আমদানির ব্যাপারে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়েকজন কর্মকর্তারা জানিয়েছেন, সর্বশেষ কয়লার চালানটি ৫০ হাজার টন ধারণক্ষমতার জাহাজে চট্টগ্রাম বন্দরে এসেছে। ইন্দোনেশিয়া থেকে চীনের পতাকাবাহী জাহাজে করে এসেছে এটি।

তবে মোংলা বন্দরে এত বড় জাহাজ ভিড়তে পারবে না বলে সাড়ে ২৬ হাজার টন কয়লা লাইটারেজ করে মোংলা বন্দরে আনা হয়েছে। বাকি কয়লাও কিছুদিনের মধ্যে আনা হবে।


মোংলা বন্দরে আসা কয়লা দিয়ে কত দিন তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট চালু রাখা যাবে তা জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাঈদ একরাম উল্লাহ বলেন, আমরা তাপবিদ্যুৎকেন্দ্রটি চালাচ্ছি ৩৫০-৪০০ মেগাওয়াট সক্ষমতায়।

এই উৎপাদন সক্ষমতায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালাতে প্রতিদিন সাড়ে ৩ হাজার টন কয়লা লাগে।

তিনি আরো বলেন, প্রথম ইউনিট আংশিক সক্ষমতায় যেভাবে চালানো হচ্ছে তাতে নতুন করে আনা ৫০ হাজার টন কয়লা দিয়ে প্রায় ১৪ দিন তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু রাখা যাবে।

তবে আমাদের আগের কিছু কয়লা আছে। একই সঙ্গে চলতি মাসের ১৮ তারিখ আরো ৫০ হাজার টনের কয়লা চলে আসবে। এসব মিলিয়ে আমরা আশা করছি যে তাপবিদ্যুৎকেন্দ্রটি চালু রাখা যাবে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত।

অনলাইন ডেস্ক