কুড়িগ্রামে ভুটানের রাজা

 অনলাইন ডেস্ক    ২৮ মার্চ, ২০২৪ ১৫:৩৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 9 বার

ভুটানের রাজা জিগমে খেসার নাময়িগেল ওয়াংচুক চারদিনের রাষ্ট্রীয় সফরের শেষ দিনে আজ কুড়িগ্রাম যাচ্ছেন। সেখানে ভুটানের জন্য নির্ধারিত বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করবেন।

আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর সাড়ে ১২টার সময় স্ত্রী জেৎসুন পেমাসহ ১৪ জন সফর সঙ্গী নিয়ে কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌঁছিয়েছেন ভুটানের রাজা। সেখানে দুপুরের ভোজ সেরে দেড়টার সময় অর্থনৈতিক অঞ্চলের জায়গা পরিদর্শন শেষে সড়ক পথে সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে নিজ দেশে যাবেন তিনি।

এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভুটানকে একটি অর্থনৈতিক অঞ্চল তৈরির প্রস্তাব দেয়া হয়। সেই প্রস্তাবে রাজি হয়ে ভুটান বাংলাদশের কুড়িগ্রামে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির উদ্যোগ নেয়।

আরও পড়ুন: বিএনপি নেতাদের বউরা ভারত থেকে শাড়ি তেমন কেনে না: রিজভী...

এ বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইতোমধ্যে ১৩৩ একর জমি বেজার কাছে হস্তান্তর করেছে জেলা প্রশাসন। আরও ৮৬ একর জমির অধিগ্রহণের বন্দোবস্ত চলছে। এখানে মোট ২১১ একর জমির প্রয়োজন হবে।

প্রসঙ্গত, কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর থেকে ভুটানের দূরত্ব ১৫০ কিলোমিটার। ফলে, এই পথে পণ্য নিয়ে সহজে যাতায়াত করা যাবে। এ ছাড়া জেলার চিলমারী নৌবন্দরের কার্যক্রম এর সঙ্গে যুক্ত করে এই বিশেষ অঞ্চলকে আরও গতিশীল করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনলাইন ডেস্ক