বিশ্ব পরিবেশ দিবস আজ

 অনলাইন ডেস্ক    ৫ জুন, ২০২৩ ২০:২৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 21 বার

আজ সোমবার (৫জুন) বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বের অন্যান্য দেশ গুলোর মতো বাংলাদেশেও নানা কার্যক্রমের মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়।

এ দিবসটি উপলক্ষ্যে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিভিন্ন ধরনের কার্যক্রম নেওয়া হয়।

এই বছরের বিশ্ব পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য হলো “প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে” এবং স্লোগান নির্ধারণ করা হয়েছে“ সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।”

এ দিবস উপলক্ষে গত রবিবার (৪জুন) দুপুরে সরকারিভাবে নেওয়া নানা কার্যক্রম সম্পর্কে জানতে সচিবালয়ের তথ্য অধিদপ্তরের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বিশ্ব পরিবেশ দিবসটি উপলক্ষে বিভিন্ন কার্যক্রমের সম্পর্কে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

তিনি বলেন, আজ সোমবার (৫জনু) সকাল সাড়ে ৯টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে বৃক্ষরোপণের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবসের কার্যক্রম শুভ উদ্বোধন করবেন।

তিনি আরো বলেন, শেরেবাংলা নগরে পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত। ঈদুল আজহার সরকারি ছুটি ২৭জুন থেকে ৩০ জুন পর্যন্ত থাকায়।বৃক্ষমেলা চলবে ৫জুন হতে ২৬ জুন এবং ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত মেলা চলতে থাকবে।

পরিবেশ মন্ত্রী বলেন, মন্ত্রী বলেন, প্রতিবছরের ন্যায় এবারও জাতীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন এবং শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষের চারা বিতরণ করা হবে।

অনলাইন ডেস্ক