রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি

 অনলাইন ডেস্ক    ৯ নভেম্বার, ২০২৩ ২৩:৪৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 16 বার

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে বঙ্গভবনে সাক্ষাৎ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে ৪ নির্বাচন কমিশনার।

সাক্ষাৎ শেষে গণমাধ্যমকে সিইসি বলেছেন, রাষ্ট্রপতিকে আমরা ভোটের প্রস্তুতির বিষয়ে অবহিত করেছি। নির্দিষ্ট সময়ে নির্বাচন করার বাধ্যবাধকতার কথা জানিয়ে দ্রুত দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ২৯ জানুয়ারির আগেই নির্বাচন করা হবে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ৩০ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বিধান অনুযায়ী এর আগে ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে।

আরও পড়ুন: খালেদা জিয়াকে মুক্তি দিতে প্রধানমন্ত্রীকে জাতিসংঘের মানবাধিকার প্রধানের চিঠি...

সেই হিসাবে গত ১ নভেম্বর নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়ে গেছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করা হবে।

তিনি আরও বলেন, তিনি সব শুনে সন্তুষ্টি প্রকাশ করেছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরণের সহযোগিতার কথা জানিয়েছেন রাষ্ট্রপতি। এখন আমরা কমিশনে বসে চূড়ান্ত তালিকা ঠিক করে খুব দ্রুত সময়ের মধ্যে তফসিল ঘোষণা করবো।

রেওয়াজ অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে দেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)।

শোনা যাচ্ছে, ১৪ অথবা ১৫ নভেম্বর তফসিল ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে।

অনলাইন ডেস্ক