প্রথমবারের মতো সরকারি প্রতিষ্ঠানে চালু হলো ইন্টার্নশিপ

 অনলাইন ডেস্ক    ১ এপ্রিল, ২০২৪ ১৯:১৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 15 বার

দেশে প্রথমবারের মতো সরকারি প্রতিষ্ঠানের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চালু হয়েছে ইন্টার্নশিপ। ইন্টার্নশিপে আগ্রহী হাজারের বেশি প্রার্থীর আবেদন থেকে বাছাই করা ১০ জনকে এখানে কাজের সুযোগ দেয়া হয়েছে।

সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ সোমবার (১ এপ্রিল) ইন্টার্নশিপ কার্যক্রমের উদ্বোধন করেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, ইন্টার্নরা এখান থেকে নিবিড়ভাবে কাজ শিখতে পারবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় হলো সেন্টার অফ এক্সিলেন্স। এখানে কাজ করার মধ্য দিয়ে আগামী দিনে পেশাগত চিন্তাভাবনা পরিপূর্ণ ও পরিপুষ্টভাবে গড়ে উঠবে। আমি মনে করি, যখনই এখানে কাজ করবেন, তা আপনাদের জীবনে কাজে আসবে।

মন্ত্রী বলেন, রাষ্ট্র ও প্রশাসন কীভাবে চলে, এখান থেকে সেই ধারণা অর্জন করতে পারবেন। যদি চাকরি না করেন, ব্যবসাও করেন, তাহলেও এটির প্রয়োজন আছে। রাষ্ট্রের কাজগুলো এখান থেকে কীভাবে হচ্ছে, সেটাও জানতে পারবেন।

আরও পড়ুন: গরিবদের ৬ হাজার বস্তা চাল নিয়ে ডুবে যাওয়া সেই বাল্কহেড উদ্ধার...

ইন্টার্নরা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কী শিখতে পারবেন, জানতে চাইলে ফরহাদ বলেন, শিক্ষার্থীরা সাধারণত বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করে থাকেন। এবার সরকারি প্রতিষ্ঠানেও সেটা চালু করা হয়েছে। আমি মনে করি, এটা বড় ও গুরুত্বপূর্ণ একটি বিষয়।

জনপ্রশাসনমন্ত্রী আরও বলেন, যেসব শিক্ষার্থী স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তারা দুই বছরের মধ্যে এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এক হাজার ৯৪ জনের মধ্যে আমরা ১০ জনকে বেছে নিয়েছি।

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানরা।

অনলাইন ডেস্ক