ভিসা নিয়ে লম্বা মেয়াদে ভারতেই থাকছেন শেখ হাসিনা

 অনলাইন ডেস্ক    ১০ আগষ্ট, ২০২৪ ১৭:১৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 7 বার

সাবেক প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ভিসা নিয়ে লম্বা মেয়াদে ভারতেই থাকছেন বলে জানা গেছে। ভারতীয় সরকারি সূত্রের বরাতে এমনই সংবাদ প্রকাশ করেছে নিউজ এইটটিন।

এর আগে খবর বেরোই, সাবেক এই সরকারপ্রধান কয়েকটি দেশে রাজনৈতিক আশ্রয়ের জন্য চেষ্টা করছেন। যদিও এরপর হাসিনাপুত্র সজীব ওয়াজেদ জয় সেই সম্ভাবনাকে নাকচ করে দেন।

ভারতে থাকার কারণ হিসেবে দেশটির সরকারি সূত্র বলছে, এই মুহূর্তে রাজৈতিক আশ্রয় বা রেফিউজি আইন সেখানে নেই। ফলে তাকে আইনিভাবে রাখার সুযোগ আপাতত নেই। তাছাড়া এখন পর্যন্ত অন্য কোনো দেশে হাসিনাকে নিরাপদে রাখার মতো কোনো বাস্তবতা তৈরি হয়নি।

ভারতীয় সরকারি সূত্রের বক্তব্য, রাজনৈতিক আশ্রয় ও রেফিউজি আইন সারা বিশ্বে সমস্যা তৈরি করছে। কারণ একবার আশ্রয় দিলে, এরপর তারা আদালতে যাচ্ছেন এবং সব রকম অধিকার দাবি করছেন। এতে সমস্যা আরও জটিল হচ্ছে।

তাই তারা প্রতিটি কেস আলাদা করে দেখছেন। রাজনৈতিক আশ্রয় বা রেফিউজি আইনের অসুবিধা তুলে ধরে ভারতীয় সূত্র আরও বলছে, যদি আমরা এ ধরনের আইনের দিকে ঝুঁকি, তবে আফগানিস্তান বা পাকিস্তানের মতো রাষ্ট্রের নাগরিকরাও আশ্রয় চাওয়া শুরু করবে।

শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পর থেকে দেশটির গণমাধ্যমের সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াতে থাকা জয়।

সর্বশেষ তিনি বলেছেন, বাংলাদেশে নির্বাচনী পরিবেশ তৈরি হলে তিনি এবং তার মা শেখ হাসিনা দেশে ফিরবেন। এছাড়া নিজেও রাজনীতিতে যুক্ত হবেন বলে জানান। এরও আগে, শেখ হাসিনা দিল্লিতে পালিয়ে যাওয়ার পরপরই জয় বলেছিলেন, শেখ পরিবার আর রাজনীতিতে আসবে না।

অনলাইন ডেস্ক