অন্তর্বর্তী সরকারের এক মাস পূর্ণ হলো আজ

 অনলাইন ডেস্ক    ৮ সেপ্টেম্বার, ২০২৪ ১১:০৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 1 বার

ছাত্র-জনতা অভ্যুত্থানের পর গঠিত অন্তর্বর্তী সরকারের এক মাস পূর্ণ হলো আজ। ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের বিদায়ের পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন সরকার ব্যবস্থার সামনে এখন বড় চ্যালেঞ্জ ভঙ্গুর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও অর্থনীতিকে জনমুখী করা।

এছাড়াও আছে সুষ্ঠু ও অবাধ জাতীয় নির্বাচনের আয়োজনের বাধ্যবাধকতাও। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার ছাড়া রাজনৈতিক দলগুলো যদি নির্বাচনের চাপ দেয় তা হবে আত্মঘাতী।

অস্তিত্বে মিছিলে ছাত্রজনতার রক্ত স্রোত বেয়ে পুন:জন্মের এই বাংলাদেশের দায়িত্ব ৮ আগস্ট দেয়া হয় ড. মুহাম্মদ ইউনূসকে। যুদ্ধ বিধস্ত না হলেও একপ্রকার থমকে যাওয়া বাংলাদেশের সংস্কারের দায়িত্ব মানুষ কাঁধে তুলে দেন অভিজ্ঞ আর নতুনের মিশেলে এই উপদেষ্টা পরিষদকে।

শুরুতে থেকেই দাবি দাওয়া আদায়ে রাজপথে সরব নানা পক্ষ। কখনও তা যৌক্তিক আবার কখনো তা হয়েছে ষড়যন্ত্রের অংশ হিসেবে। মাঝে প্রাকৃতিক দুর্যোগ, যেন ঠিকভাবে রাষ্ট্র পরিচালনার কাজটাই এখন শুরু করতে পারছে অন্তর্বর্তী সরকার। তারপরও অনেক সিদ্ধান্ত এসেছে ধীরে হলেও হচ্ছে পরিবর্তন। যেহেতু জনআকাঙ্খার সরকার তাই মানুষ ফলাফলও পেতে চাইছে দ্রুত। সে পথের রূপরেখা কি এই সময়ে দেখাতে পেরেছেন ড. ইউনূস।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সরকারের যে কাজ আর আমাদের যে ধৈর্যহীনতা তা একটি আরেকটির সঙ্গে সাংঘর্ষিক। আমাদের ধৈর্য ধরতে হবে। মনে রাখতে হবে গত সরকার কি কি আচরণের কারণে বিদায় নিয়েছে। তাদের শাসনের যে চেহার ছিল তার থেকে তাদের ব্যবহারের চেহারা আমাদের বেশি আহত করেছিল। কাজেই যে মৌলিক চেতনায় বাংলাদেশ পরিচালিত হচ্ছে আমরা সেই মৌলিক চেতনায় থাকতে চাই।

এই বিপ্লোবটি হয়েছে আমাদের বৈষম্যের বিরুদ্ধে। তার মানে আপনি বৈষম্য দূর করবেন, এর মানে আপনি রাষ্ট্র সংস্কার করবেন, সংবিধান সংশোধন করনে এবং ক্ষমতার ভারসাম্য আনবেন। এরপর যদি নির্বাচন দেয়া হয় তাহলে বৈষম্যবিরোধী আন্দোলনের নির্বাচনের চেহারা পাবে।

ড. ইউনূসের বিরুদ্ধে একটা বড় দল যদি আন্দোলন শুরু করে তাহলে উনি জনগণের সামনে কথা বলতে পারেন যে আপনারা যদি সময় না দেন তাহলে নির্বাচন দিয়ে চলে যাবো। কিন্তু এতে লাভটা কার হবে ক্ষতিটা কার হবে। যে দল ক্ষমতায় যাবে তাদের জন্য লাভ হবে তবে দেশের জন্য কোনো লাভ হবে না।

অনলাইন ডেস্ক