মেহেরপুরের কৃতি সন্তান জাহাঙ্গীর আলমের পিএইচডি ডিগ্রি অর্জন

 নিজস্ব প্রতিবেদক    ১৮ জুন, ২০২৩ ১১:১০:০০নিউজটি দেখা হয়েছে মোট 175 বার

মেহেরপুরের কৃতি সন্তান ও উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম তাসখন্দের ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনমি অ্যান্ড ডিপ্লোমেসি’র বাণিজ্য অনুষদ হতে এক্সটার্নাল রিসার্চার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

তার পিএইচডি ডিগ্রির গবেষণার বিষয় ছিল ‘প্রযুক্তি চালিত আন্তর্জাতিক বাণিজ্য গ্রহণকে প্রভাবিত করার কারণ: এশিয়া প্রেক্ষিত’।

শুক্রবার উক্ত বিষয়ের উপর দীর্ঘ আলোচনা ও পর্যালোচনা করা হয়। আলোচনা ও পর্যালোচনা শেষে বৈজ্ঞানিক কাউন্সিলের ১০ জন সদস্য গোপন ব্যালটে সর্বসম্মতভাবে তার পিএইচডি ডিগ্রি প্রদানের পক্ষে ভোট দেন।

উক্ত গবেষণার বিষয়বস্তু উপস্থাপনের সময় বৈজ্ঞানিক কাউন্সিলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনমি অ্যান্ড ডিপ্লোমেসি’র রেক্টর, ভাইস রেক্টরগণ, ডেপুটি স্পিকার সাদিক সাফায়েভ (উজবেকিস্তান পার্লামেন্টে) এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ।

আরো পড়ুন: সাড়ে ২৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা পৌঁছেছে চীনা জাহাজ...

উল্লেখ্য যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভারত, মালয়েশিয়া ও উজবেকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাহাঙ্গীর আলম এর ৬টি আর্টিকেল ও ২ টি কনফারেন্স পেপার প্রকাশিত হয়।

বাংলাদেশ, উজবেকিস্তান, কানাডা, চীন, মালয়েশিয়া সহ অন্যান্য দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ তাঁর থিসিসের বিষয়ে রিভিউ প্রদান করেন।

বিসিএস প্রশাসন ক্যাডারের অষ্টম ব্যাচের কর্মকর্তা রাষ্ট্রদূত মো: জাহাঙ্গীর আলম। তিনি মেহেরপুরের সদর উপজেলার পাটকেলপোতা গ্রামের স্কুল শিক্ষক মাওলানা রুহুল আমীনের পুত্র।

নিজস্ব প্রতিবেদক