জানা গেল অন্তর্বর্তী সরকারের সম্ভাব্য ১৭ সদস্যের নাম

 অনলাইন ডেস্ক    ৮ আগষ্ট, ২০২৪ ১৯:২১:০০নিউজটি দেখা হয়েছে মোট 25 বার

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে শপথ নেবেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে শপথ পাঠ করাবেন।এই অন্তর্বর্তীকালীন সরকার ১৫ সদস্যের হতে পারে।

অন্তর্বর্তীকালীন সরকারের আকার কেমন হতে পারে, সে সম্পর্কে গতকাল বুধবার সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান সেনা সদর দফতরে এক ব্রিফিংয়ে বলেছিলেন, অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যসংখ্যা হতে পারে ১৫ জনের মতো। দুয়েকজন বেশিও হতে পারে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, অন্তর্বর্তীকালীন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যদের জন্য আজ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সামনে পার্কিং জোনে রাখা হয় ২১টি গাড়ি।

এর মধ্যে একটি বিএমডব্লিউ গাড়ি ৷ বিএমডব্লিউ গাড়িটি প্রধান উপদেষ্টার জন্য বরাদ্ধ। শপথ নেয়ার পর রাজধানীর রমনা এলাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় উঠবেন ড. ইউনূস। দায়িত্ব পালনকালে তিনি সেখানেই থাকবেন।

এ জন্য যমুনা প্রস্তুত করা হচ্ছে। ড. ইউনূস নেতৃত্বাধীন এই অন্তর্বর্তীকালীন সরকারে যাদের নাম আলোচনায় আসছে, তারা হলেন— বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল, মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান, অর্থনীতিবিদ ওয়াহিদ উদ্দিন মাহমুদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী ও সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. মাহফুজুর রহমান, গৌতম দেওয়ান (ক্ষুদ্র নৃগোষ্ঠী), সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, ধীরাজ মালাকার (মুক্তিযোদ্ধা ও সংখ্যালঘু) এবং আলেম সমাজের প্রতিনিধি হিসেবে আ ফ ম খালিদ হাসান।

অনলাইন ডেস্ক