এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, আগামীকাল থেকে চলবে যানবাহন

 অনলাইন ডেস্ক    ২ সেপ্টেম্বার, ২০২৩ ১৯:০৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 32 বার

দেশের বহুল প্রতীক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করা হয়েছে আজ শনিবার বিকালে। বিকাল ৪টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরের কাওলা প্রান্তে ফলক উন্মোচনের মধ্য দিয়ে দেশের প্রথম উড়ালসড়কের উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় এক্সপ্রেসওয়েতে প্রথম যাত্রী হিসেবে টোল দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


দেশের প্রথম উড়াল মহাসড়কের উদ্বোধন আজ হলেও তা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে আগামীকাল ভোর ৬টায়। তবে পথচারী, মোটরসাইকেল, ও তিন চাকার যানবাহন এই এক্সপ্রেসওয়েতে উঠতে পারবে না এবং যানবাহনের সর্বোচ্চ গতিসীমা থাকতে হবে ঘণ্টায় ৬০ কি.মি.। আর ওঠা-নামার জন্য সংযোগ সড়কে সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার।

এ সড়ক দিয়ে যাত্রীরা বিমানবন্দর থেকে প্রায় ১০ মিনিটের মধ্যে পৌঁছে যাবে ফার্মগেটে। ফলে যানজটে সাথে সাথে বাচবে সময়ও। সরকারের সেতু বিভাগের তত্ত্বাবধানে নির্মাণ এই উড়াল মহাসড়কটি প্রথম দফায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত ১১ দশমিক ৫ কিলোমিটার খুলে দেওয়া হবে।


উড়ালসড়কের বোর্ডিংয়ের জন্য ১৫টি র্যাম্প বা সংযোগ সড়ক রয়েছে। এই ১৫ টি সংযোগ সড়ক এর ১৩ টি খুলে দেওয়া হচ্ছে যানচলাচলের জন্য এবং বনানী ও মহাখালীতে দু’টি র্যাম্প আপাতত বন্ধ থাকবে। এর আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-ফার্মগেট অংশের টোল হার ৮০ টাকা থেকে ৪০০ টাকা নির্ধারণ করে।

আরও পড়ুন : নির্বাচনের আগেই চার মেগা প্রকল্প উদ্বোধন করবে সরকার...

এই প্রকল্পের প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ২০১১ সালের ১৯ জানুয়ারি এবং পর্যালোচনা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ২০১৩ সালের ১৫ ডিসেম্বর, এছাড়াও প্রকল্প সমাপ্তির সময়কাল ছিল ২০১১ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত। যার মোট ব্যয় ধরা হয়েছে ৮,৯৪০ কোটি টাকা।

বর্তমানে বনানী রেলওয়ে স্টেশন থেকে মগবাজার রেলক্রসিং পর্যন্ত দ্বিতীয় ধাপের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। আশা করা হচ্ছে নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে সরকারের এই মেগা প্রকল্পটির কাজ।

অনলাইন ডেস্ক