ইতালি প্রবাসীদের জন্য সুখবর, বাড়ছে আয়

 অনলাইন ডেস্ক    ১৯ অক্টোবার, ২০২৩ ১১:১৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 17 বার

এবার ইতালিতে প্রথমবারের মতো নির্ধারণ করা হচ্ছে ন্যূনতম মজুরি কাঠামো। দেশটির বিভিন্ন সরকারি দফতর আভাস দিয়েছে যে আগামী কয়েক মাসের মধ্যে তা কার্যকর হবে। এতে দেশটির বাসিন্দাদের পাশাপাশি খুশি প্রবাসী বাংলাদেশিরাও।

ইউরোপের অধিকাংশ দেশের নিজস্ব জাতীয় ন্যূনতম মজুরি আইন থাকলেও, ইতালিতে এখন পর্যন্ত তা নির্দিষ্ট হয়নি। তারপরও একটি সমন্বিত জাতীয় চুক্তির মাধ্যমে যুগ যুগ ধরে দেশটির মালিক ও শ্রমিকদের কাজ এবং লেনদেন শর্তাবলী পরিচালিত হয়ে আসছে।

তবে সম্প্রতি ইতালির সাধারণ জনগণ থেকে শুরু করে সরকারি নীতিনির্ধারকরাও ন্যূনতম মজুরি কাঠামো পাস করার পক্ষে নিয়েছেন। দেশজুড়ে চলে গণস্বাক্ষর কর্মসূচি।

ইতালির বিভিন্ন গণমাধ্যম থেকে যান গেছে যে, চলতি বছরের শেষে বা ২০২৪ সালের প্রথমে জাতীয় ন্যূনতম মজুরি আইন চালু করা হবে। এই খবর শুনে স্থানীয়দের পাশাপাশি খুশি বাংলাদেশি প্রবাসীরা।

আরও পড়ুন: গাজার হাসপাতালে ঝুঁকিতে হাজারো রোগীর জীবন...

ইতালির কর্মজীবী মানুষের সংখ্যা প্রায় আড়াই কোটি, এর মধ্যে ২৭ লাখ বিদেশি। যার মধ্যে প্রায় আড়াই লাখই বাংলাদেশি।

বর্তমানে ন্যূনতম মজুরি রয়েছে প্রায় ১১০০ ইউরো আর এই নতুন কাঠামো কার্যকর হলে তা দেড় হাজার ইউরোর বেশি হবে বলে জানা গেছে। এতে বাড়বে ইতালীয় নাগরিক ও প্রবাসী বাংলাদেশিদের আয়।

২০২২ সালের ৭ জুন শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নে প্রতি ঘণ্টার ন্যূনতম মজুরি ৯ ইউরো নির্ধারণের নির্দেশনা দেয় ইউরোপীয় ইউনিয়ন, যা পালন করতে বাধ্য ইতালির সরকার।

অনলাইন ডেস্ক