১ লাখ ৬৫ হাজার কর্মী নেবে দক্ষিণ কোরিয়া

 অনলাইন ডেস্ক    ৩০ নভেম্বার, ২০২৩ ১৬:৪৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 21 বার

ইপিএসের আওতাধীন ভিসার কোটা নির্ধারণ করে দক্ষিণ কোরিয়া আগামী বছরে এক লাখ ৬৫ হাজার কর্মী নেবে। দক্ষিণ কোরিয়ায় কোম্পানির মালিকদের আরো কর্মী প্রয়োজন বলে সরকারকে অনুরোধের পরিপ্রেক্ষিতে এমন পদক্ষেপ নেওয়া হয়।

দক্ষিণ কোরিয়ান সংবাদ মাধ্যম দি কোরিয়ান ইকোনমিক ডেইলি দেশটির কর্মসংস্থান ও শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায়, দেশীয় শিল্পে ক্রমবর্ধমান শ্রমিকের ঘাটতি মোকাবিলায় দক্ষিণ কোরিয়া আগামী বছর বিভিন্ন দেশ থেকে কর্মী নিতে এক লাখ ৬৫ হাজার ভিসা দিবেন।

এ লক্ষ্যে ইপিএসের ইতিহাসে সবচেয়ে বেশি কর্মী নেবে দেশটি।

আরও পড়ুন: দুর্নীতি মামলায় খালাস পেলেন নওয়াজ শরিফ...

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিসে গত ২১ নভেম্বর অনুষ্ঠিত ইপিএসের আওতায় ১৬টি দেশের শ্রমিকদের জন্য অভিবাসী শ্রম নীতি নির্ধারণ কমিটির বৈঠকে ২০২৪ সালে কোরিয়াতে ইপিএসের আওতায় আনার জন্য অভিবাসী শ্রমিকের সংখ্যা নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত ১ লাখ ৬৫ হাজার অভিবাসী শ্রমিকের মধ্যে ১৪৩৫৩০ জন নতুন কর্মী ও বাকি ২১৪৬০ জন প্রতিজ্ঞাবদ্ধ কর্মী (কমিটেড কর্মী) নিয়োগ করা হবে।

যেসব খাতে কর্মী নিয়োগ করা হবে তার মধ্যে উৎপাদন শিল্পে ৯৫,০০০ জন, কৃষি খাতে ১৬,০০০ জন, নির্মাণ শিল্পে ৬,০০০ জন, মৎস্য খাতে ১০,০০০ জন, জাহাজ শিল্পে ৫,০০০ জন, সেবা খাতে ১৩,০০০ জন এবং অন্যান্য প্রয়োজনীয়তা অনুযায়ী ২০,০০০ জনসহ এক লাখ ৬৫ হাজার লোক নিবেন।

অনলাইন ডেস্ক