এবার ‘বাংলা ভাগ’-এর দাবি পশ্চিমবঙ্গ বিজেপিরও!

 অনলাইন ডেস্ক    ৩০ জুলাই, ২০২৪ ১৪:৫৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 13 বার

পশ্চিমবঙ্গ রাজ্যকে ভাগ করে বেশ কয়েকটি জেলাকে কেন্দ্রশাসিত এলাকা করার দাবি ঘিরে ভারতের রাজনীতিতে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে ‘বাংলা ভাগ’। পশ্চিমবঙ্গ ছাড়াও বিহারের চারটি জেলাকেও কেন্দ্রের শাসনের আওতায় আনার দাবি ওঠেছে।

এমনিতেই পশ্চিমবঙ্গ রাজ্যে বেশ কয়েক দশক ধরে দাবি রয়েছে দার্জিলিং এবং কোচিবহার ভাগ করে আলাদা দুটি রাজ্যের। বাংলা ভাগের দাবি এবার করেছে বিজেপির স্থানীয় নেতৃত্ব।

পশ্চিমবঙ্গের প্রধান ভাষা বাংলা হলেও এ রাজ্যে অন্য ভাষার মানুষও বসবাস করেন। প্রায় সাড়ে ১০ কোটি মানুষের এ রাজ্যে রয়েছে অপরূপ প্রাকৃতিক বৈচিত্র্য। কিন্তু হঠাৎ করে আবারও আলোচনায় এসেছে রাজ্য ভাগের বিষয়টি।

বিজেপি নেতাদের কেউ কেউ বলছেন, পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলাকে কেন্দ্রশাসিত এলাকায় অন্তর্ভুক্ত করতে হবে। সম্প্রতি পার্লামেন্টে বিজেপির এক সদস্য পশ্চিমবঙ্গের ২টি এবং বিহারের ৪টি জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল গড়ার দাবি তোলেন।

এ ছটি জেলাতেই মুসলিমরা সংখ্যগরিষ্ঠ। ওই এমপি এমন দাবি করার পর পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি নেতৃত্বের মুখেও ওঠে উত্তরের জেলা মালদা, মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের কিছু অংশকে কেন্দ্রের শাসনের মধ্যে নিয়ে আসার দাবি।

তাদের এ দাবির পেছনের যুক্তি, অনুপ্রবেশের কারণে এ জেলাগুলোর জনবৈচিত্র্য পাল্টে যাচ্ছে, যা রুখতে কেন্দ্রের শাসন প্রয়োজন। তবে বিজেপির এ দাবিকে শুরু থেকেই রাজনৈতিক সুবিধার দাবি হিসেবে দেখছে রাজ্যটির শাসক তৃণমূল কংগ্রেস। তাদের বক্তব্য, যে যে এলাকায় রাজনৈতিকভাবে সমর্থন হারাচ্ছে বিজেপি সেখানেই ভাগের তত্ত্ব খাড়া করছে।

অন্যদিকে, রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, বিজেপির এ দাবির পেছনে যুক্তির চেয়ে রাজনৈতিক অভিসন্ধি বেশি। গত কয়েক বছর ধরে বিজেপি পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলের কাছে কার্যত ধরাশায়ী। আর সে কারণেই বিজেপি রাজ্য ভাগ করে রাজনৈতিক সুবিধা নিতে চায় বলে মত বিশ্লেষক মহলের।

অনলাইন ডেস্ক